মেক্সিকো সিটির বাংলাদেশ দূতাবাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের স্প্যানিশ সংস্করণের স্মারক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ) মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস জানায়, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস ঐতিহাসিক ৭ই মার্চ পালন করেছে।

৭ই মার্চ উপলক্ষে রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ সম্বলিত একটি বই উন্মোচন করেন।

দূতাবাস জানায়, অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীতের সঙ্গে রাষ্ট্রদূত জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপরই ইংরেজি ও স্প্যানিশ ভাষায় ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণটি পাঠ করা হয় এবং দিবসটি উপলক্ষে একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। উন্মুক্ত আলোচনা পর্বে দূতাবাসের কর্মকর্তারা ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য ও গুরুত্ব তাদের বক্তব্যে তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তৃতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং সব মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসঙ্গে তিনি ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের চেতনা ও তাৎপর্য তুলে ধরেন।

ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণটি মেক্সিকোর জনগণসহ স্প্যানিশ ভাষাভাষী সবাইকে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তার অবদান সম্পর্কে জানতে উৎসাহিত করবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন। 

এনআই/জেডএস