বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস স্মরণে শুক্রবার একটি ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

ব্রুনাইয়ের ইম্পিয়ান প্রোজেক্টের সঙ্গে বাংলাদেশ হাইকমিশন যুগ্মভাবে ‘অল অ্যাবাউট অটিজম’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে।

ব্রুনাই‌য়ের বাংলা‌দেশ হাইক‌মিশন জানায়, অটিজম আক্রান্ত শিশুরা বাংলাদেশে কী অবস্থায় আছে, কী পরিমাণ সুবিধা পাচ্ছে এবং  বাংলাদেশ এক্ষেত্রে কতটা এগিয়ে গেছে— এসব বিষয় নিয়ে ওয়েবিনারে আলোচনা হয়। 

ইম্পিয়ান প্রোজেক্টের প্রতিষ্ঠাতা ব্যারিস্টার লাইলাতুল জোবাইদা হোসেন এ বছর ব্রিটেনের রানি কর্তৃক মর্যাদাপূর্ণ ‘পয়েন্ট অব লাইট’— সম্মানে ভূষিত হয়েছেন অটিজম বিষয়ে কাজের জন্য।

ওয়েবিনারে হাইকমিশনারের ব্যক্তিগত প্রচেষ্টায় কানাডা থেকে ড. জেনানা জ্যালভচিক ও ভারত থেকে ড. শ্রীলতা ঘোষ চৌধুরী যুক্ত হন। তারা ‘ডিজঅ্যাবিলিটি ম্যানেজমেন্ট’ ও ‘ডিজঅ্যাবিলিটি লার্নিং’ এর ওপর গত দুই দশক ধরে কাজ করে যাচ্ছেন। তারা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। 

অটিজম সংক্রান্ত বিষয়ে ব্রুনাই কোন দেশকে মডেল হিসেবে ধরে নিতে পারে— এ প্রশ্নের জবাবে জেনানা এক বাক্যে বাংলাদেশের নাম বলে দেন। সীমিত সম্পদ নিয়ে কীভাবে অটিজম আক্রান্ত শিশুদের প্রতি মনোযোগ দেওয়া যায়, সে বিষয়ে বাংলাদেশ একটি রোল মডেল হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

ও‌য়ে‌বিনা‌রে বাংলাদেশের হাইকমিশনার অটিজমে আক্রান্ত শিশুদের যথাযথ পরিচর্যার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় প্রত্যয় ও কর্মতৎপরতার কথা তুলে ধরেন।

এনআই/আরএইচ