বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধাবেলা হরতালের শেষ দিকে পুলিশ ও জোটের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার বেলা সোয়া এগারোটার দিকে রাজধানীর পল্টন মোড়ে এ ঘটনা ঘটে। 

পুলিশের দাবি, জোটের নেতাকর্মীদের সড়ক থেকে সরে যেতে বললে তারা ইট-পাটকেল নিক্ষেপ করেন। এতে আহত হন পল্টন থানার ওসিসহ পাঁচ পুলিশ সদস্য। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। 

মতিঝিল জোনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আব্দুল আহাদ ঢাকা পোস্টকে বলেন, হরতালের নামে রাস্তা অবরোধ করে সকাল থেকেই জোটের নেতাকর্মীরা যান চলাচলে বিঘ্ন ঘটাচ্ছিলেন।আমরা তাদের সরে যেতে বলি। কিন্তু তারা পুলিশের ওপর হামলা ও ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

তবে জোটের নেতারা অভিযোগ করেন, সকাল থেকে তারা পল্টন মোড় ও আশপাশের এলাকায় শান্তিপূর্ণভাবে হরতাল কর্মসূচি পালন করে আসছিলেন। বিনা উসকানিতে পুলিশ এসে নেতাকর্মীদের লাঠিপেটা ও মারধর করে। এতে বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন।

পল্টন থানার ওসি সালাহউদ্দিন মিয়া ঢাকা পোস্টকে বলেন, হরতালকারীদের ছোড়া ইটের আঘাতে আমি নিজে আহত হয়েছি এবং আরও চার পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের চিকিৎসা চলছে রাজারবাগ পুলিশ হাসপাতালে। এ ঘটনায় আইনি পদক্ষেপ নেওয়া হবে।

বাম জোটের নেতা জোনায়েদ সাকি অভিযোগ করে বলেন, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছিলাম। কিন্তু পুলিশ কোনো কারণ ছাড়াই আমাদের ওপর লাঠিচার্জ করে। এতে বাচ্চু ভূইয়াঁ ও নিজাম হোসেন নামে জোটের দুই নেতা আহত হয়েছেন। তাদের আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হয়েছে। 

আহত বাচ্চু ভূঁইয়া ঢাকা পোস্টকে বলেন, হরতালের অংশ হিসেবে আমরা পুরানা পল্টন এলাকায় অবস্থান করছিলাম। এ সময় পুলিশ আমাদের লক্ষ্য করে টিয়ারশেল ও লাঠিপেটা করে। 
 
জেইউ/এসএএ/আরএইচ/জেএস