কারেন্ট জাল ইলিশ উৎপাদন বৃদ্ধির অন্যতম প্রধান অন্তরায় বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বুধবার (৩০ মার্চ) সকালে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২২ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি এ কথা জানান।

এ সময় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মো. ইয়ামিন চৌধুরী, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ইলিশ উৎপাদন বৃদ্ধির অন্যতম প্রধান অন্তরায় হচ্ছে কারেন্ট জাল। এছাড়াও বেহুন্দিসহ অন্যান্য অবৈধ জাল দিয়ে নির্বিচারে জাটকা নিধন করা হয়। এই অবৈধ জাল নির্মূলে গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে মোট ৪ সপ্তাহ দেশের ১৭টি জেলায় বিশেষ কম্বিং অপারেশন পরিচালনা করা হয়েছে।

এ সময়ে মোট ৮৮৪টি মোবাইল কোর্ট ও ৩ হাজার ৫৪৬টি অভিযান পরিচালনা করে ৪ হাজার ২১৭টি বেহন্দি জাল, ৪৬৯ দশমিক ৫২ লাখ মিটার কারেন্ট জাল এবং ৯ হাজার ৫৬২টি অন্যান্য জাল (বেড়জাল, চরঘড়া জাল, মশারি জাল, পাইজাল ইত্যাদি) আটক করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ইলিশ সম্পদ উন্নয়নের মধ্যে আমরা দেশের সব মানুষের হাতের নাগালে ইলিশ মাছ পৌঁছে দিতে চাই। এ লক্ষ্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এজন্য ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের মতো এ বছরও ৩১ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করবে সরকার।

তিনি জানান, এ বছর জাটকা সংরক্ষণ সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ হয়েছে ‘ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ’। দেশের ইলিশ সম্পৃক্ত ২০টি জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। আগামী ৩১ মার্চ মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধন এবং তৎসংলগ্ন পদ্মা নদীতে নৌ র‍্যালি অনুষ্ঠিত হবে।

এ কার্যক্রম সফলভাবে বাস্তবায়নে সরকারি প্রচেষ্টার পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এবং আপামর জনসাধারণ বিশেষ করে মৎস্যজীবী সম্প্রদায় ও ভোক্তাদের আন্তরিক সহযোগিতা একান্ত প্রয়োজন বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, দেশবাসীর কাছে অনুরোধ থাকবে, আপনারা জাটকা ধরা, কেনা, বেচা এবং খাওয়া থেকে বিরত থেকে জাতীয় মাছ ইলিশের উন্নয়নে এগিয়ে আসবেন।

এসএইচআর/এমএইচএস