দেশের গার্মেন্টস শিল্পে নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। সংগঠনটি বলেছে, রানা প্লাজা ও তাজরীন গার্মেন্টসের মতো ঘটনা যেন আর না ঘটে সে বিষয়ে সরকারকে সতর্ক থাকতে হবে।

শুক্রবার (১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, গার্মেন্টস কর্তৃপক্ষের অনিয়ম এবং অব্যবস্থাপনার জন্য শ্রমিকদের জীবন দিতে হয়। আমরা মালিকদের জিজ্ঞাসা করতে চাই, রানা প্লাজায় কেন ১ হাজার ১৩৮ জন শ্রমিক ভাই-বোনের জীবন দিতে হলো। তারা তো কাজ করতে এসেছিলেন। কিন্তু তারা আজ নাই। আমরা এ প্রশ্ন করতে চাই বায়ারদেরও। তারা তো রানা প্লাজায় অর্ডার দিয়েছিলেন। অর্ডার দেওয়ার আগে রানা প্লাজার বিল্ডিং নিরাপদ কিনা, তা দেখলেন না কেন?

তারা আরও বলেন, মালিকদের অব্যবস্থাপনার কারণে এক হাজার ১৩৮ জন শ্রমিক মারা গেলেন। তাদের বিরুদ্ধে সরকার কোনো ব্যবস্থা নিয়েছে কিনা তা জানতে চাই। রানা প্লাজার মালিককে কেন শ্রমিক হত্যার দায়ে ফাঁসিতে ঝুলানো হলো না, তা আমরা জানতে চাই। তাহলে কি রানা প্লাজাসহ সব গার্মেন্টস মালিকদের সঙ্গে সরকারের যোগাযোগ আছে?

বক্তারা দাবি জানিয়ে বলেন, গার্মেন্টস দেশের অনেক বড় একটি শিল্প। এখানে লাখ লাখ কর্মী কাজ করেন। তাদের নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করতে হবে। কর্মীদের বকেয়া পাওনাসহ প্রত্যেক মাসের মজুরি ৭ তারিখের মধ্যে পরিশোধ করতে হবে।

সমাবেশ আরও বক্তব্য রাখেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন, কেন্দ্রীয় নেতা আরিফা আক্তার, রফিকুল ইসলাম রফিক, নাসিমা আক্তার, মো. কবির হোসেন, মিসেস ইসরাত জাহান ইলা, মো. ফরিদুল ইসলাম, মো. রবিউল ইসলাম প্রমুখ।

এছাড়াও সংহতি বক্তব্য রাখেন একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসান।

এমএইচএন/এমএইচএস