ব্রুনাইয়ে অবস্থানরত বাংলাদেশি কর্মীদের মধ্যে যাদের চু‌ক্তির মেয়াদ শেষ হবে, তাদের চু‌ক্তি নবায়নে দেশ‌টির অর্থমন্ত্রী ইয়াং বেরহোরমাত দাতো মোহাম্মদ আমিন লিউ আবদুল্লাহর সঙ্গে আলোচনা করেছেন হাইকমিশনার নাহিদা রহমান সুমনা।

সোমবার (১০ এপ্রিল) ব্রুনাইয়ের অর্থমন্ত্রী দাতো আমিনের স‌ঙ্গে তার দপ্ত‌রে বৈঠক ক‌রেন বাংলা‌দে‌শের হাইকমিশনার নাহিদা রহমান সুমনা। এ সময় চু‌ক্তি নবায়‌নের বিষ‌য়ে আলোচনা ক‌রেন।

ব্রুনাই‌য়ের বাংলা‌দেশ হাইক‌মিশন জানায়, বৈঠকে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, হালাল খাদ্য আমদানি ও রপ্তানি, সরাসরি প্লেন সার্ভিস, পোর্ট-টু-পোর্ট কানেকটিভিটি নি‌য়ে আলোচনা হয়। 

বৈঠ‌কে সিয়াকো (সাউথ ইস্ট এশিয়ান কর্পোরেশন অর্গানাইজেশন) সম্পর্কে ব্রুনাইয়ের অর্থ মন্ত্রনালয়ের অবস্থান জান‌তে চান হাইক‌মিশনার।

এ সময় দাতো আমিন পদ্মা সেতু সম্পর্কে জানতে গভীর আগ্রহ প্রকাশ করেন। বাংলাদেশ হাইকমিশনার তাকে পদ্মা সেতুর অর্থায়ন, নির্মাণ ও অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে বিভিন্ন তথ্য দেন এবং বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান। 

হাইকমিশনার সুমনা ব্রুনাইয়ের অর্থমন্ত্রীকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী সংকলন 'অসমাপ্ত আত্মজীবনী' উপহার দেন।

ব্রুনাই সরকারের টেলিকমিউনিকেশনস, স্বাস্থ্য সেবা, হসপিটালিটি, এভিয়েশন, তেল ও গ্যাস, তথ্য-প্রযুক্তি ও শিক্ষা সংক্রান্ত বিভিন্ন কোম্পানির বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করা মন্ত্রী দা‌তো আগে উপ-অর্থমন্ত্রী (বিনিয়োগ), দারুসসালাম অ্যাসেটস এসডিএন বিএইচডির প্রধান নির্বাহী কর্মকর্তা, অর্থ মন্ত্রণালয়ের স্থায়ী সচিব, শিল্প ও প্রাথমিক সম্পদ মন্ত্রণালয়ের স্থায়ী সচিব এবং ব্রুনাই ইনভেস্টমেন্ট এজেন্সির ব্যবস্থাপনা পরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। 

এনআই/জেডএস