সাইকেলে চড়ে চট্টগ্রাম নগরীর বিভিন্ন অলি গলিতে ঘুরে ঘুরে সুবিধাবঞ্চিত মানুষের কাছে সেহরি বিতরণ করছেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী তপু ও তার সঙ্গীরা। এই কার্যক্রম প্রথম রমজান থেকে স্বল্প পরিসরে শুরু করা হলেও সোমবার (১১ এপ্রিল) থেকে বড় পরিসরে শুরু হয়েছে সেহরি বিতরণ কার্যক্রম।

প্রতিদিন চট্টগ্রাম নগরীর বিভিন্ন মোড় ও অলি গলির ২০০ মানুষের হাতে ফ্রিতে তুলে দেওয়া হচ্ছে সেহরি। পুরো রমজান মাস জুড়ে এই আয়োজন চলবে। আর ‘সেহরিওয়ালা’ নাম দিয়ে অভিনব এই উদ্যোগ নিয়েছেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী তপু।

তিনি ঢাকা পোস্টকে বলেন, প্রথমে নিজের তত্ত্বাবধানে বাসায় ২০০ জনের জন্য বাবুর্চি দিয়ে রান্না করা হয়। এরপর প্যাকেট করা হয়। এরপর প্যাকেটগুলো সাইকেলে নিয়ে বিতরণ করা হয়। আমার সঙ্গে বিতরণ কার্যক্রমে সাত-আট জন থাকেন।

তোসাদ্দেক নূর চৌধুরী তপু বলেন, সোমবার দিনগত রাত থেকে বড় পরিসরে খাবার বিতরণ শুরু করেছি। প্রথম দিনে নগরীর মোহাম্মদপুর, মুরাদপুর, ২নং গেট মেডিকেল, গোল পাহাড় মোড়, জিইসি এলাকায় বিতরণ করা হয়েছে। খাবার বিতরণ রাত ১২টা থেকে শুরু হয়ে তিনটা পর্যন্ত চলে। প্রতিদিন ২০০ জনের মাঝে বিতরণ হবে সেহরি।

তপু বলেন, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের সার্বিক দিক নির্দেশনায় সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো প্রত্যয়ে ‘সেহেরিওয়ালা’ উদ্যোগ নিয়েছি। রাস্তায় সুবিধাবঞ্চিত মানুষ যেন সেহরি খেয়ে রোজা থাকতে পারে সেজন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছে। 

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের এ নেতা বলেন, সাইকেল দিয়ে ঘুরলে সহজে ভাসমান মানুষ চোখে পড়বে এই চিন্তা থেকে সাইকেল দিয়ে সেহরি দেওয়া হচ্ছে। প্রত্যেকদিনই চট্টগ্রাম নগরীর নতুন নতুন এলাকার সেহেরি বিতরণ করা হবে।

এর আগে করোনার সময় ফ্রি সবজি বাজার, ফ্রি মুদিবাজারসহ আরও বিভিন্ন মানবিক কর্মকাণ্ড পরিচালনা করে আলোচিত হয়েছিলেন তোসাদ্দেক নূর চৌধুরী তপু।

কেএম/আইএসএইচ