দেশে প্রবেশের তিন দিন আগেই সবাইকে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। ওই ফরমে যাত্রীদের করোনার আক্রান্তের তথ্য, টিকা নেওয়া, জ্বর-কাশিসহ নানা বিষয় উল্লেখ করতে হয়। তবে স্বাস্থ্য অধিদপ্তর ঘোষণা দিলেও অনলাইনে পূরণকৃত ফরম এখনো গ্রহণ করছে না দেশের বিমানবন্দরগুলো। ফলে হেলথ ডিক্লারেশন ফরম আগের মতোই কাগজে পূরণ করে দেশে প্রবেশ করতে হবে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর জানায়, বিদেশ থেকে বাংলাদেশে আসার পর বিমানবন্দর ও স্থলবন্দরে ইমিগ্রেশনের আগে হাতে লিখে যাত্রীদের পূরণ করতে হয় হেলথ ডিক্লারেশন ফরম। সেই ফরম জমা দিতে লাইনে দাঁড়িয়ে যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। দুর্ভোগ কমাতে দেশে আসার তিন দিন আগেই অনলাইনে স্বাস্থ্যগত তথ্যের ফরম পূরণের নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদফতর। গত ৮ এপ্রিল এ নির্দেশনা দেওয়া হলেও বুধবার পর্যন্ত তা চালু হয়নি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, শিগগিরই বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষসহ (বেবিচক) সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি আন্তঃমন্ত্রণালয়ের সভা অনুষ্ঠিত হবে। সভার সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে এয়ারলাইন্সগুলোকে চিঠি দিয়ে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হবে। তবে এখন আগের মতোই হাতে লিখে হেলথ ডিক্লারেশন দিতে হবে।

এ বিষয়ে সম্প্রতি বেবিচক চেয়ারম্যান ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, ‘বিদেশ থেকে আসা যাত্রীদের বিমানবন্দরে হাতে লিখে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করে হেলথ ডেস্কে জমা দিতে হয়। এতে যাত্রীদের দীর্ঘসময় লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। এ সমস্যা নিরসনে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণের ব্যবস্থা করা হয়েছে। যাত্রীদের দেশে আসার তিন দিন আগেই হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। স্বাস্থ্য অধিদফতরের http://healthdeclaration.dghs.gov.bd এই ওয়েব লিংকে গিয়ে ফরম পূরণ করতে হবে।’

চিঠিতে বলা হয়, ‘ফরমটি পূরণের পর কিউআর কোড যুক্ত হেলথ কার্ড আসবে, সেটি প্রিন্ট করে কিংবা সফট কপি নিজের কাছে রাখতে হবে। বোর্ডিংয়ের সময় যাত্রীর হেলথ কার্ড আছে কি-না এয়ারলাইন্স কর্তৃপক্ষ তা যাচাই করবে। দেশে আসার পর বিমানবন্দরে কিউআর কোড যুক্ত হেলথ কার্ড দেখাতে হবে যাত্রীকে।’

বুধবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে হেলথ ডিক্লারেশন ফরম পূরণ করা গেলেও বর্তমানে এটি মূল্যহীন হিসেবেই বিবেচিত হবে।

এআর/ওএফ