ত্রিশাল পৌরসভা নির্বাচনে উৎসবমুখর পরিবেশে ভোট চলছে। সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে ভোটাররা ভোট দিচ্ছেন। চিরায়ত কোনো অভিযোগ বা অনুযোগ নেই বিএনপি মেয়র প্রার্থীর। ভোটাররাও সুষ্ঠু-সুন্দর এমন নির্বাচন দেখে সন্তুষ্ট।

রোববার (১৪ ফেব্রুয়ারি) সকাল থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে পৌরসভার প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ শুরুর সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। প্রতিটি কেন্দ্রেই ভোটারদের দীর্ঘ লাইন দেখা গেছে।

ভোট প্রসঙ্গে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী রুবায়েত হোসেন শামীম (ধানের শীষ) ঢাকা পোস্টকে বলেন, প্রতিটি কেন্দ্রেই আমাদের এজেন্ট রয়েছেন। সকাল থেকে প্রতিটি কেন্দ্রেই সুষ্ঠুভাবে ভোট হচ্ছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। তাই নির্বাচন নিয়েও এখন পর্যন্ত আমাদের কোনো অভিযোগ নেই।

শেষ পর্যন্ত ভোটে থাকছেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা হল অবস্থা বুঝে ব্যবস্থা। যদি কোনো কারণে নির্বাচনের ফল পরিবর্তনের চেষ্টা করা হয়, তবে অবশ্যই আমরা পরামর্শ করে সিদ্ধান্ত নেব। এখন পর্যন্ত ভোট বর্জনের কোনো পরিকল্পনা নেই।

সরকারি নজরুল একাডেমি, নজরুল সরকারি কলেজ, রাহেলা হযরত মডেল স্কুল, নজরুল বালিকা উচ্চ বিদ্যালয় এবং জামিয়া সিদ্দিকীয়া মাদ্রাসা কেন্দ্রসহ সকাল থেকে আটটি ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষদের তুলনায় নারী ভোটারদের সংখ্যা বেশি। সুন্দর পরিবেশে ভোট দিতে পেরে খুশি তারা।

ভোট দেওয়ার পর উচ্ছ্বসিত ফজিলা খাতুন বলেন, 'ভোট ভালাই অইতাছে। খালি দেরি অইতাছে, এইডাই সমস্যা। ছেলের কোলে করে ভোট দিতে আসেন আবু বকর সিদ্দিক নামের ৮৫ বছরের এক বৃদ্ধ। ভোট শেষে অনুভূতি জানতে চাইলে তিনিও বলেন, 'সুন্দর ভোট অইতাছে। এ বয়সেও আইসা ভোট দিতে পাইরা খুশি লাগতাছে।'

ভোট প্রসঙ্গে ত্রিশাল সরকারি কলেজ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার শোয়েব আহমেদ ঢাকা পোস্টকে বলেন, সকাল আটটা থেকেই এ কেন্দ্রে ভোট শুরু হয়েছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। যে কোনো সমস্যা মোকাবিলায় পুলিশ ও বিজিবি সার্বক্ষণিকভাবে কেন্দ্রে নিয়োজিত রয়েছে।

তিনি বলেন, ৭ নম্বর ওয়ার্ডের ত্রিশাল সরকারি কলেজ কেন্দ্রে মোট ভোট রয়েছে দুই হাজার ৪৬৫টি। তার মধ্যে পুরুষ ভোটার ১ হাজার ১৭৫ এবং নারী ভোটার ১ হাজার ২৮৯। এ কেন্দ্রে বেলা ১১টা পর্যন্ত মোট ১ হাজার ভোট পড়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, চতুর্থ ধাপে এ নির্বাচনে ত্রিশাল পৌরসভা থেকে মেয়র পদে ৪ জন, কাউন্সিলর পদে ৩৮ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে বর্তমান মেয়র স্বতন্ত্র এ.বি.এম আনিছুজ্জামান আনিছ (জগ), আওয়ামী লীগ প্রার্থী নবী নেওয়াজ সরকার (নৌকা), বিএনপি প্রার্থী রুবায়েত হোসেন শামীম (ধানের শীষ) ও ইসলামী আন্দোলন বাংলাদেশর প্রার্থী আবুল হাসান (হাত পাখা) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

টিআই/আরএইচ