নিউ মার্কেটে সহিংসতায় চিহ্নিত অংশগ্রহণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। 

তিনি বলেন, ভিডিও ফুটেজ দেখে যারা শনাক্ত হবে, যারা চিহ্নিত হবে তাদের বিরুদ্ধে অবশ্যই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার দুপুরে তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজে ঈদ বস্ত্র বিতরণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। 

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নিউ মার্কেটের ঘটনায় দুটি হত্যা মামলা, মারপিটের মামলা, ভাঙচুরের মামলা হয়েছে। একটা অ্যাম্বুলেন্স ভাঙচুর করা হয়েছে, সেটারও মামলা হয়েছে। মামলা মামলার গতিতে চলবে। ভিডিও ফুটেজ দেখে যারা শনাক্ত হবে, চিহ্নিত হবে তাদের বিরুদ্ধে অবশ্যই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, নিউ মার্কেটে ঘটনাকে হত্যাকাণ্ড বা এক্সিডেন্ট যাই বলেন এটা অনাকাঙ্ক্ষিতভাবে ঘটেছে। সে যেই হোক মৃত্যু কারো জন্য কাম্য নয়। আমরা দেখেছি একটা তুচ্ছ ঘটনা নিয়ে সংঘর্ষের সূত্রপাত। এই সূত্রপাত থেকে বড় সংঘর্ষের তৈরি হয়েছিল। এখানে ছাত্র, ব্যবসায়ী, ছোট ছোট খুদে দোকানদার তারা এই সংঘর্ষে লিপ্ত হয়ে যায়। অন্যদের পাশাপাশি সাংবাদিকরাও আহত হয়েছেন। পরবর্তীতে আপনারা দেখেছেন আমাদের পুলিশ সদস্যরা টিয়ার গ্যাস নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। এতে অসংখ্য মানুষ হতাহত হয়েছে। তারপর আমরা একটা সভা করে পরিস্থিতি সম্পূর্ণ নিয়ন্ত্রণ করি। 

উল্লেখ্য, গত সোমবার রাত ও মঙ্গলবার নিউ মার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের ছাত্রদের সংঘর্ষ হয়। এতে নাহিদ ও মোরসালিন নামে দুজনের প্রাণহানি এবং অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। এ ঘটনায় এখন পর্যন্ত একজন গ্রেপ্তার হয়েছে। তিনি বিএনপি নেতা অ্যাডভোকেট মকবুল হোসেন। বর্তমানে তিনি ৩ দিনের রিমান্ডে আছেন।

এআর/এসকেডি