মাঠ রক্ষার আন্দোলনের কারণে একজন মা ও তার সন্তানকে তুলে নিয়ে হাজতে রাখা ‘পুলিশের দুবৃর্ত্তায়ন’। সোমবার বিকেলে রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা মাঠ রক্ষায় আয়োজিত নাগরিক সমাবেশে উপস্থিত সংগঠনের নেতাকর্মীরা এমন মন্তব্য করেন।

নাগরিক সমাবেশের আয়োজন করে এএলআরবি, বাপা, বেলা, আসক, বাস্ট, গ্রিন ভয়েজ, নিজেরা করি, নাগরিক উদ্যোগ, নারীপক্ষ, বাংলাদেশ উদীচী শিল্পগোষ্ঠী, হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি ও টিআইবি।

সমাবেশে মানবাধিকারকর্মী খুশী কবীর বলেন, এই মাঠ উন্মুক্ত রাখতে হবে। কোনো থানা তো নয়ই, কোনো ক্লাব বা ব্যক্তি মালিকানায় দেওয়া যাবে না। এই মাঠ এলাকার সবার। আমরা হাত দেব না। তবে কালকের মধ্যে পুলিশ যদি এগুলো (বেষ্টনী) না সরায়, তাহলে আমরা সবাই মিলে এগুলো সরিয়ে দেব।

তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষার জন্য জনগণের টাকায় পুলিশের বেতন হয়, প্রশিক্ষণ হয়, আইন অনুযায়ী কী করতে পারবে, কী করতে পারবে না সেগুলো তাদের শেখানো হয়। অথচ পুলিশ যা করে, এর জন্য তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নিতে হয়।

সমাবেশে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, আমাদের আন্দোলন কোনো বাহিনী বা থানার বিরুদ্ধে লড়াই নয়। এটি পরিবেশ রক্ষা, নাগরিক অধিকার ও বাক স্বাধীনতার লড়াই। আগামীকালের মধ্যে এই মাঠের ব্যবস্থাপনা এলাকাবাসীর হাতে ছেড়ে দেবেন। আগামীকালের মধ্যে সব স্থাপনা খুলে মাঠ উন্মুক্ত করে দিতে হবে।

তিনি বলেন, এ মাঠ সকলের জন্য উন্মুক্ত থাকবে। থানা করতে হবে এটা যৌক্তিক, তবে শিশুদের খেলার মাঠ দখল করে নয়, প্রয়োজনে থানার জন্য বিকল্প জায়গা খুঁজে দেওয়া হবে। আসন্ন ঈদের জামাত এখানে অনুষ্ঠিত হবে। বেআইনি ভাবে রত্না ও তার ছেলেকে হয়রানি করা যাবে না। তার পরিবারকে নিরাপত্তা দিতে হবে৷ এভাবে আর কাওকে হয়রানি করা যাবে না।

মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়ার বিষয়ে তিনি বলেন, মাঠ রক্ষায় আর আন্দোলন করা যাবে না - এটা কী ধরণের মুচলেকা। মা-ছেলেকে আটক করে থানায় নিয়ে হেনস্তার ঘটনায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ জানাই।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) যুগ্ম সম্পাদক স্থপতি ইকবাল হাবিব বলেন, মাঠ রক্ষার জন্য যখন একজন মা প্রতিবাদে দাঁড়িয়ে যান, সেই মায়ের জাতকে যখন পুলিশ গারদে ভরার সাহস দেখায়, তখন সেটা দুর্বৃত্তায়ন। শেখ হাসিনা বলেছেন, কোনো এলাকায় উন্মুক্ত স্থান ও খেলার মাঠ দখলকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যদি আইনশৃঙ্খলা বাহিনীর কতিপয় সদস্যদের মনে দুর্বৃত্তায়নের মনোভাব তৈরি হয়ে থাকে, তারা জেনে নিন, রত্না সেখানে গিয়েছিলেন শেখ হাসিনার নির্দেশনা পালন করার জন্য।

সমাবেশে উদীচী শিল্পগোষ্ঠীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন বলেন, এ মাঠ আমরা ছাড়ব না। এ মাঠ এলাকাবাসী ও শিশুদের খেলার জন্য উন্মুক্ত থাকবে। এ মাঠ দখলের জন্য যদি কোনো চক্রান্ত করা হয় তবে আমরা দেশবাসীকে সঙ্গে নিয়ে তা প্রতিহত করব।

এমএসি/আরএইচ