রাজধানীর নিউ মার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষকে কেন্দ্র করে গুজব ছড়িয়ে একটি বিশেষ মহল সারা দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চেয়েছিল বলে জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ডিবি জানায়, একটি বিশেষ মহল ঘটনার শুরু থেকেই নানা উস্কানি ও গুজব ছড়াতে শুরু করে। গুজব ছড়িয়ে ছাত্র ও পুলিশকে একে অপরের বিপক্ষে দাঁড় করিয়ে সারা দেশের শিক্ষার্থীদের উত্তেজিত করার চেষ্টা করেছিল বিশেষ মহলটি। তাদের উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের উস্কানি দিয়ে উত্তেজিত করে ঢাকা শহরকে কলাপস করে দেওয়া।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ কথা বলেন।

তিনি বলেন, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে গত ১৮ ও ১৯ এপ্রিল নিউমার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে জানমালের ক্ষতি হয়। নিউ মার্কেটের ওয়েলকাম ফাস্টফুডের বাপ্পী ও ক্যাপিটাল ফাস্টফুডের কাউসারের ঝগড়া থেকে সংঘর্ষের ঘটনার সূত্রপাত। বাপ্পী ঢাকা কলেজ থেকে তার তিন জন বন্ধু শিক্ষার্থীকে নিয়ে এসে সংঘর্ষে লিপ্ত করায়। পরে একজন শিক্ষার্থী আহত হয়েছে এমন গুজব ছড়িয়ে হোস্টেলের শিক্ষার্থীদের উত্তেজিত করা হয়। এরপর ব্যবসায়ী ও শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

তিনি বলেন, অন্যান্যবারের মতো এবারও কিন্তু এই সংঘর্ষের ঘটনায় অনেক গুজব ছড়িয়ে উস্কানি দেওয়া হয়েছে। এবারও উস্কানি ও গুজব ছড়িয়ে উদ্ভূত পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করা হয়েছিল। পুলিশ, ছাত্র ও ব্যবসায়ী সমাজ সবাই মিলে যদি পরিস্থিতি নিষ্ক্রিয় না করত, তাহলে গুজবের কারণে পরিস্থিতি জটিল হতো। কারণ একটি পক্ষ পাঁয়তারা করছিল সংঘর্ষের ঘটনাটিকে আরও বড় ও লম্বা করার।

আমরা সাইবার মনিটরিং করে দেখেছি, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ও উস্কানির কারণে অস্থিরতা সৃষ্টি হচ্ছিল। আমরা দেখেছি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্র বনাম পুলিশ ও শ্রমিক বনাম পুলিশ সৃষ্টি করে গুজব ছড়িয়ে পরিস্থিতি ঘোলাটে করার চেষ্টা হচ্ছিল সারা দেশে। আমরা দেখেছি গুজবের কারণে ইডেন মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের, সিটি কলেজের ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি অংশ আন্দোলনে আসে, বলেন তিনি।

ডিবি প্রধান বলেন, আইনশৃঙ্খলা বাহিনী কাজের অংশ হিসেবে আমাদেরও গুজব নিবৃত করতে হয়। আমরা বলব যেকোনো ঘটনা ঘটলে আইনশৃঙ্খলা বাহিনীর ওপর ভরসা রাখতে হবে। বারবার গুজব সামনে চলে আসছে এ ধরনের ঘটনায়। গুজব ছড়িয়ে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করা হয়। গুজব থেকে আমাদের সাবধান থাকতে হবে।

গুজব কারা সৃষ্টি করেছে প্রশ্ন করা হলে ডিবি প্রধান বলেন, গুজব সৃষ্টিকারীদের শনাক্ত করতে আমরা কাজ করছি। গুজবের বিষয়টি কিন্তু প্রায়ই আসছে। একটা ঘটনা ঘটলে পরিস্থিতি আরও গরম করার জন্য একটি মহল এই গুজব ছড়ায়। গুজব ছড়ানোর কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের বেগ পেতে হয়।

এদিকে সংঘর্ষের ঘটনায় প্রাণ হারানো কুরিয়ারকর্মী নাহিদ হত্যাকাণ্ডের সঙ্গে সরাসরি জড়িত ঢাকা কলেজের ৫ শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে ডিবি। তবে নিস্তেজ নাহিদকে কোপাতে থাকা ওই ব্যক্তিকে এখনও গ্রেপ্তার করা সম্ভব হয়নি বলে সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এমএসি/জেডএস