বাংলাদেশের আকাশে রোববার (১ মে) হিজরি ১৪৪৩ সনের শাওয়াল মাসের চাঁদ না দেখা যাওয়ায় ব্যবসায়ীরা একদিন বেশি সময় পেয়েছেন, যা তারা বোনাস দিন হিসেবে মনে করছেন। তারা বলছেন আজকের দিনে যা বিক্রি হবে, তাই লাভ। অন্যদিকে ক্রেতারা বলছেন, অবশিষ্ট কেনাকাটার জন্য সময় পাওয়া গেল।

সোমবার (২ মে) দুপুর ১২টায় রাজধানীর নিউমার্কেট ও তার আশপাশের শপিংমলগুলো ঘুরে দেখা যায়, সকাল থেকেই মার্কেট এবং ফুটপাতের দোকানগুলোতে ক্রেতার আনাগোনা। প্রায় প্রতিটি দোকানে ক্রেতার ভিড় রয়েছে। কেউ কিনছেন অথবা দরদাম করছেন। তবে বেশিরভাগই এসেছেন কেনার নিয়তে। তাই দরদাম যাই হোক না কেন, পণ্য নিয়ে ক্রেতারা দোকান ছাড়ছেন। ফুটপাতের দোকানগুলোতেও ভিড় ছিল চোখে পড়ার মতো। সেখানে কেউ কেউ জিনিসপত্র উল্টে দেখছেন, আবার কারও পছন্দ হলে কিনে নিচ্ছেন।

সায়েন্সল্যাব মোড়ে বাইতুল মামুর মসজিদ মার্কেটের মোনালিসা ফ্যাশন নামে একটি পাঞ্জাবির দোকানে যেন পা ফেলার জায়গা নেই।  ক্রেতারা উল্টেপাল্টে দেখছেন পছন্দমত পাঞ্জাবি। পাঞ্জাবির দোকান থেকে বেরিয়েই সামনের ফুটপাতে রয়েছে পায়জামার দোকান। পাঞ্জাবি কেনার পর ক্রেতাদের সেখান থেকেও পায়জামা কিনতে দেখা গেছে।

প্রিয়াঙ্গন শপিং সেন্টারের সামনে অনেকটা ভিড় দেখা গেছে। অনেক লোকজন আসছেন, যাচ্ছেন, কিনছেনও। গ্লোব শপিং সেন্টারের নিচতলায়ও দেখা গেছে ক্রেতাদের ভিড়। সেখানকার বেশিরভাগ ক্রেতাই তরুণ, বিভিন্ন দোকান ঘুরে তারা প্যান্ট ও টি-শার্ট কিনছেন। নুরজাহান মার্কেটেও ভিড় রয়েছে।

গ্লোব শপিং সেন্টারের একটি দোকানের প্যান্ট বিক্রেতা আলামিন বলেন, আজকের দিনটা বোনাস বলা চলে। আজকে হয়তো অন্য দিনের মতো বিক্রি হবে না। কারণ যারা ঢাকার বাইরে যাওয়ার তারা কালকে রাতের মধ্যেই চলে গেছে। এখন যারা আছে তারা সবাই ঢাকা সিটির। সুতরাং বিক্রি বেশি পরিমাণ হবে না, তবে কিছু বিক্রি হবে। সেই হিসেবে যা বিক্রি হবে তাই লাভ।

পাঞ্জাবি দোকানের মালিক শাহিন হোসেন টাকা পোস্টকে বলেন, আজকের দিনটা আমাদের জন্য বোনাস। কারণ যাদের শপিং করার তারা ২৯ রোজার আগেই শপিং করে ঢাকা ছেড়েছে। আজকে বিক্রি হবে, তবে খুব বেশি প্রেসার থাকবে না। আমরা ঝিমিয়ে ঝিমিয়ে দোকানদারি করব, যা বিক্রি হবে আলহামদুলিল্লাহ।

আজিমপুর থেকে আসা ক্রেতা আফজাল বলেন, বেশিরভাগ কেনাকাটা ২৯ রোজার আগেই শেষ। বাকি কেনাকাটা ঈদের পরে করলেও চলতো। যেহেতু একটা দিন বেশি পেয়েছি, তাই অবশিষ্ট কেনাকাটা করতে এসেছি। তবে তার পরিমাণ খুব বেশি নয়।

এমএইচএন/জেডএস