রাজধানীর মিরপুর থেকে বিভিন্ন ব্র্যান্ডের বিপুল সংখ্যক অনিবন্ধিত ও চোরাই মোবাইল ফোন জব্দ করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

রোববার (১৫ এপ্রিল) দুপুরে র‍্যাব-৪ এর সহকারী পরিচালক এএসপি (মিডিয়া) মাজহারুল ইসলাম জানান, মিরপুর-১ নং এলাকাধীন বাগদাদ শপিং কমপ্লেক্সের দোকান মালিক আবুল হাশেম (৪৩) একজন অসাধু মোবাইল ব্যবসায়ী। সরকারের নির্ধারিত ভ্যাট ও ট্যাক্স ফাঁকি দিয়ে অবৈধভাবে আমদানি করা অনিবন্ধিত, চোরাই ও নকল মোবাইল ফোনের পার্টস বিক্রির উদ্দেশ্যে মজুত করে রেখেছে এমন তথ্য পায় র‌্যাব-৪।

ওই তথ্য যাচাইয়ের ভিত্তিতে সত্যতা পেয়ে শনিবার (১৪ মে) সন্ধ্যায় বিটিআরসির প্রতিনিধিসহ ওই দোকানে অভিযান পরিচালনা করে বিভিন্ন ব্র্যান্ডের মোট ১২৬টি অনিবন্ধিত ও নকল মোবাইল ফোন ও পার্টস উদ্ধার করা হয়। যার বাজার মূল্য প্রায় ১২ লাখ টাকা। এ ঘটনায় আবুল হাশেমকে গ্রেপ্তার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আবুল হাশেম জব্দ করা অনিবন্ধিত চোরাই মোবাইল ফোন ও ফোনের পার্টসের অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

অভিযান চলাকালীন বিটিআরসির প্রতিনিধি দল তাদের নিজস্ব সফটওয়ার ও সার্ভারের মাধ্যমে যাচাই করে ১২৬টি মোবাইল ফোন সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে চোরাইপথে আমদানি করা হয়েছে মর্মে ঘোষণা করে।

জেইউ/জেডএস