বিদ্যমান পেনশন প্রথা বাতিল না করার পাশাপাশি অর্গানোগ্রাম পরিবর্তনের নামে কর্মী ছাঁটাই বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা ওয়াসা কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদ।

মঙ্গলবার (১৭ মে) কারওয়ান বাজার ওয়াসা ভবনের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, আমাদের বর্তমান যে অর্গানোগ্রাম এটি পরিবর্তন করে কর্তৃপক্ষ এমন কিছু করতে চাইছে যেখানে পেনশন থাকবে না, যেখানে চাকরির নিরাপত্তা থাকবে না, এটা আমরা হতে দেব না। এছাড়া সমিতির টাকা যারা আত্মসাৎ করেছে তাদের বিচার চাই, আমাদের টাকা ফেরত চাই। সমবায় অধিদপ্তরের অডিট রিপোর্টে দেখা যায় ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির শত শত কোটি টাকার অনিয়ম, দুর্নীতি ও আত্মসাতের ঘটনা ঘটেছে। এসব ঘটনার কোনো বিচার তো হচ্ছে না, উল্টো অভিযোগকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এছাড়া কর্তৃপক্ষ পেনশন ও চাকরি খাওয়ার পাঁয়তারা করছে। এসব অনিয়ম, দুর্নীতি ও কর্তৃপক্ষের নানা অশুভ উদ্যোগের কারণে ঢাকা ওয়াসার সাধারণ কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তারা আরও বলেন, বর্তমানে ঢাকা ওয়াসা কর্মকর্তা-কর্মচারীর পেনশন উঠিয়ে দিতে চাইছে। অনেক স্থায়ী পোস্টগুলো কনট্রাক্টচুয়ালে নিয়ে আসতে চায় এবং আউট সোর্সিংয়ের মাধ্যমে পরিচালনা করতে চায়। কিন্তু আমরা এগুলো হতে দেব না। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

এসময় ঢাকা ওয়াসা কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে বেশ কিছু দাবি তুলে ধরা হয়। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে- বিদ্যমান আর্গানোগ্রাম পরিবর্তনে ঢাকা ওয়াসার গণবিরোধী পদক্ষেপ প্রত্যাহার, সমবায় সমিতির টাকার দুর্নীতির বিচার, চাকরির বর্তমান সুযোগ-সুবিধা ও মৌলিক অধিকার অক্ষুণ্ন রাখা, কর্মচারীদের হয়রানিমূলক বদলি প্রত্যাহার, মাস্টাররোলে কর্মচারীদের চাকরি স্থায়ী করাসহ আরও বেশ কয়টি দাবি জানান তারা।

বিক্ষোভ সমাবেশে ঢাকা ওয়াসা কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক মোজ্জামেল হক, সদস্য সচিব আজিজুল ইসলামসহ ওয়াসার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এএসএস/জেডএস