পদ্মা সেতুতে টোলের হার চূড়ান্ত করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের উন্নয়ন অধিশাখা থেকে মঙ্গলবার (১৭ মে) প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনে মোটরসাইকেল, কার, জিপ, পিকআপ ভ্যান, মাইক্রোবাস, বাস, ট্রাক এবং ট্রেইলারের টোলের হার উল্লেখ করা হয়েছে। তবে, জরুরি সেবার মধ্যে অ্যাম্বলেন্স এবং ফায়ার সার্ভিস টোল দিয়ে সেতু পার হবে কি না সে বিষয়ে কিছু বলা হয়নি।

তবে বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন অ্যাম্বুলেন্স মালিকরা। তারা বলছেন, অ্যাম্বুলেন্স একটি জরুরি সেবার অংশ। কিন্তু এ বিষয়ে সরকার সুস্পষ্ট কিছু বলেনি। আমরা চাই সরকার পরিষ্কার করে জানাক, পদ্মা সেতুতে আমরা টোল দেবো কি, দেবো না। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এ বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি।

ঢাকা মহানগর অ্যাম্বুলেন্স সমবায় সমিতির সভাপতি আলমগীর হোসেন ঢাকা পোস্টকে বলেন, ওই টোলের তালিকায় অ্যাম্বুলেন্সের নাম নাই। কিন্তু অ্যাম্বুলেন্সকে মাইক্রোবাসের টোল দিয়েই পার হতে হবে। অনেক ক্ষেত্রে ইজারাদার প্রতিষ্ঠান মানবিকতা দেখিয়ে টোল নেয় না।

তিনি আরও বলেন, আমাদের কথা হচ্ছে সরকার যদি আমাদের কাছ থেকে টোল নেয়, সেটা স্পষ্ট করতে হবে। আবার যদি টোল না নেয় সেটাও স্পষ্ট করতে হবে। টোল না নিলে সেই সুফল আমরা নই, জনগণই পাবে।

এদিকে পদ্মা সেতুতে চলাচলে অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের গাড়ির ক্ষেত্রে টোলের হার কেমন হওয়া উচিৎ, এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক হাদিউজ্জামান ঢাকা পোস্টকে বলেন, এ ক্ষেত্রে বিশ্বের অনেক দেশ ইনোভেশন করে। আমাদেরও সেই সুযোগ আছে। যেহেতু এ সাভির্সগুলো সেবাখাতে কাজ করছে, তাই সরকারকে অনুরোধ করবো, এগুলোর টোলের হার সমন্বয় করা যায় কিনা। আমি মওকুফের কথা বলবো না। তবে মাইক্রোবাস ও অ্যাম্বুলেন্সের সঙ্গে ভাড়ার পার্থক্য করা যেতে পারে। কিন্তু এটাকে অপব্যবহার করা যাবে না।

পদ্মা সেতুতে জরুরি সেবার মধ্যে অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসের গাড়িকে টোল দিতে হবে কিনা, এ বিষয়ে সেতু বিভাগের উপসচিব (উন্নয়ন) আবুল হাসান ঢাকা পোস্টকে বলেন, ‘এসব বিষয়ে আলাদা চিঠি জারি হবে। সেতুতে ওসব যানবাহনের টোল কেমন হবে, সে নিয়ে আলাদা চিন্তা চলছে। প্রজ্ঞাপন জারি হওয়ার আগ পর্যন্ত এ বিষয়ে কিছু বলা যাচ্ছে না।’

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, মোটরসাইেকলের জন্য টোলের হার ১০০ টাকা; কার, জিপ ৭৫০ টাকা; পিকআপ ভ্যান ১ হাজার ২০০ টাকা; মাইক্রোবাস ১ হাজার ৩০০ টাকা; ছোট বাস (৩১ আসন বা তার কম) ১ হাজার ৪০০ টাকা; মাঝারি বাস (৩২ আসন বা তার বেশি) ২ হাজার টাকা; বড় বাস (৩ এক্সেল) ২ হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা; মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন পর্যন্ত) ২ হাজার ১০০ টাকা; মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন পর্যন্ত) ২ হাজার ৮০০ টাকা; বড় ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫ হাজার ৫০০ টাকা; ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬ হাজার টাকা এবং ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৬ হাজার টাকার সঙ্গে প্রতি এক্সেলের জন্য ১ হাজার ৫০০ টাকা যুক্ত হবে।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, টোলের এ হার পদ্মা সেতুতে যানবাহন চলাচলের দিন থেকে কার্যকর হবে।

এমএইচএন/এসএম