দাবি মেনে লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি করায় চট্টগ্রাম কাস্টম হাউজে চলা কর্মবিরতি প্রত্যাহার করেছেন সিঅ্যান্ডএফ এজেন্টরা।

বুধবার (১৮ মে) বিকেল ৪টায় লাইসেন্স নবায়ন জটিলতা ইস্যুতে ডাকা এ কর্মবিরতি প্রত্যাহার করা হয়। ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু।

তিনি বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত লাইসেন্স নবায়নের সময় বৃদ্ধি করায় আমরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছি। সময় বৃদ্ধির ফলে মঙ্গলবার যে সব সিঅ্যান্ডএফ এজেন্টরা কাজ করতে পারছিলেন না, তারা এখন কাজ করার অনুমতি পেলেন। আমরা আশা করি চট্টগ্রাম কাস্টম হাউজের লাইসেন্সিং কর্তৃপক্ষ বর্ধিত সময়সীমার মধ্যে আমাদের সিঅ্যান্ডএফ এজেন্টদের লাইসেন্স নবায়ন আবেদন গ্রহণ করবেন।

এর আগে বুধবার সকাল নয়টা থেকে কর্মবিরতিতে যায় সিঅ্যান্ডএফ এজেন্টরা। তখন তারা বলেছিলেন, লাইসেন্সিং রুলের অপব্যাখা করে অনেক সিঅ্যান্ডএফ এজেন্টের লাইসেন্স নবায়ন করা হচ্ছে না। ফলে এসব সিঅ্যান্ডএফ এজেন্টরা কাজ করতে পারছে না মঙ্গলবার (১৭ মে) রাত থেকে। এর প্রতিবাদে আমরা কর্মবিরতি পালন করছি। যতক্ষণ পর্যন্ত লাইসেন্স নবায়ন করা না হবে ততক্ষণ পর্যন্ত আমাদের কর্মবিরতি চলবে।

এদিকে চট্টগ্রাম কাস্টম হাউজের যুগ্ম কমিশনার ও লাইসেন্সিং কর্তৃপক্ষের সদস্য সচিব সালাহউদ্দিন রিজভী স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, যে সব শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট এবং সেলফ ক্লিয়ারিং এজেন্টরা ২০২২-২০২৬ সনের জন্য এজেন্সি লাইসেন্স নবায়নের আবেদন দাখিল করেছেন, তাদের আগামী ৩০ জুন পর্যন্ত কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হলো। একইসঙ্গে যে সব কাস্টমস এজেন্ট নবায়নের লক্ষ্যে প্রয়োজনীয় দলিলাদি (শর্ট ডকুমেন্ট) দাখিল করেননি, সে সব কাস্টমস এজেন্টকে তা দাখিলের জন্য অনুরোধ করা হলো। ওই সময়সীমার পর আর কোন সময় বর্ধিত করা হবে না।

কেএম/আইএসএইচ