৪৪তম বিসিএস পরীক্ষা-২০২১ এর প্রিলিমিনারি টেস্টে অংশ নিতে নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করছেন পরীক্ষার্থীরা। পরীক্ষায় যেন কোনো প্রার্থী অসদুপায় অবলম্বন করতে না পারেন সেজন্য কেন্দ্রে প্রবেশের সময় কঠোর তল্লাশি করা হচ্ছে।

পরীক্ষায় কোনো প্রার্থী যদি অসদুপায় অবলম্বন বা নকল করেন, তাহলে বাংলাদেশ কর্ম কমিশনের নির্ধারিত বিধি অনুযায়ী তাকে শাস্তি পেতে হবে। ঢাকা কলেজ কেন্দ্রে দায়িত্বরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব একেএম সাইফুল আলম এমনটি জানিয়েছেন।

তিনি ঢাকা পোস্টকে বলেন, পরীক্ষায় যেন কেউ নকল বা অসদুপায় অবলম্বন না করতে পারেন সেজন্য আমরা কঠোরভাবে তল্লাশি করছি। আগেই পিএসসি থেকে পরীক্ষা সংক্রান্ত জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সেই নির্দেশনা বাস্তবায়নের কাজ করছি।

পিএসসির নির্দেশনায় বলা হয়— পরীক্ষায় নকল, মোবাইল, ইলেকট্রনিক ডিভাইসসহ প্রবেশ এবং উক্ত প্রযুক্তির মাধ্যমে অসদুপায় অবলম্বন করলে বা কোন অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হলে বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ এর বিধান অনুসরণে ৪৪তম বি.সি.এস. পরীক্ষা-২০২১ বিজ্ঞপ্তির ৩০.১ নম্বর অনুচ্ছেদের শর্ত এবং পরীক্ষায় অপরাধমূলক আচরণের জন্য কমিশনের শৃঙ্খলামূলক ব্যবস্থা গ্রহণ নীতিমালা-২০০০ অনুযায়ী সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া দোষী ব্যক্তিকে ভবিষ্যতে কমিশন থেকে নেওয়া কোনো নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। একইসঙ্গে কমিশন থেকে বিজ্ঞপ্তি দেওয়া অন্য কোনো পদের জন্যও তিনি আবেদন করতে পারবেন না।

প্রয়োজনে মামলা দায়ের করে আইন প্রয়োগকারী সংস্থার হাতে অসদুপায় অবলম্বনকারী প্রার্থীকে সোপর্দ করা হবে বলেও জানানো হয়েছে।

আরএইচটি/এমএইচএস