মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম/ ছবি : ফাইল

‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন আইন, ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (৩০ মে) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে বিকেল সাড়ে ৩টায় সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন। 

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, এটা অনেক বড় আইন। ৬৫টি ধারা রয়েছে। আমাদের কুটির শিল্প যেটা উন্নত হলো, সেটাকে আরও কার্যকর করতেই এ আইন।

খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, বিসিকের একটা বোর্ড আছে। জেলা এবং উপজেলা পর্যায়ে আলাদা-আলাদা কমিটি থাকবে। বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সাপেক্ষে কর্পোরেশন কোনো শিল্প পার্ক বা শিল্প নগরীতে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য কোনো ব্যাংকের অনুমোদন দিতে পারবে। নারী উদ্যোক্তাদের বিষয়টা এখানে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে বলেও জানান তিনি।  

খন্দকার আনোয়ারুল ইসলাম আরও বলেন, আইনে কিছু কিছু দণ্ডের বিধান রয়েছে। কোনো ব্যক্তি কর্পোরেশন থেকে ঋণ বা অন্য কোন সুবিধা নেওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে মিথ্যা তথ্য দিলে তাকে দুই বছরের জন্য কারাদণ্ড বা ৫০ হাজার টাকা অনধিক জরিমানা বা উভয় দণ্ডই দেওয়া হতে পারে। 

তিনি আরও বলেন, কর্পোরেশন তার কর্মকাণ্ড দক্ষতার সাথে সম্পাদনের জন্য গবেষক, প্রযুক্তিবিদ, পরামর্শক, উপদেষ্টা এবং মামলা পরিচালনার প্রয়োজনীয়তার ক্ষেত্রে আইনগত মতামতের জন্য আইন উপদেষ্টা, পরামর্শক বা বিশেষজ্ঞদের প্যানেল নিয়োগ করতে পারবেন। 

এসএইচআর/এসকেডি