যুক্তরাষ্ট্র বাংলাদেশের সুষ্ঠু ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। এজন্য তিনি বাংলাদেশের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান।

মঙ্গলবার (৩১ মে) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মার্কিন রাষ্ট্রদূত এ কথা ব‌লেন।

রাষ্ট্রদূত বলেন, নির্বাচন সুষ্ঠু করতে বাংলাদেশের জনগণকেই এগিয়ে আসতে হবে। বাংলাদেশে সুষ্ঠু ও আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র। এ দেশের জনগণ, সরকার ও সুশীল সমাজকে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য নির্বাচনের আয়োজন করতে হবে। এটি ভালোভাবে সম্পন্ন করতে সবাইকে দায়িত্ব নিতে হবে।

পিটার হাস বলেন, ইতোমধ্যে বাংলাদেশে নির্বাচনের হাওয়া বইতে শুরু করেছে। মূলত নির্বাচনের সিদ্ধান্ত নেবে বাংলাদেশের জনগণ। আশা করছি, নির্বাচন কমিশন একটি গ্রহণযোগ্য নির্বাচন উপহার দেবে। কমিশন তাদের স্বাধীন সত্তা প্রয়োগ করবে।

মানবাধিকার ও গণমাধ্যমের স্বাধীনতায় ছাড় দেবে না যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি অনুযায়ী দেশটি মানবাধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে কোনো ধরনের আপস করবে না বলে জানিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।

এ প্রসঙ্গে তিনি বলেন, বাইডেন প্রশাসনের মূল বিষয় হচ্ছে মানবাধিকার সুরক্ষা নিশ্চিত করা। সংবাদপত্রের স্বাধীনতা সমুন্নত রাখা। মার্কিন পররাষ্ট্রনীতি অনুযায়ী যুক্তরাষ্ট্র এসব বিষয়ে কোনো ছাড় দেবে না। ভয়ভীতিহীন সাংবাদিকতা সম্পর্কে যুক্তরাষ্ট্র সবসময় উৎসাহ দিয়ে থাকে।

যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে ভালো বন্ধু

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের সবচেয়ে ভালো ও কাছের বন্ধু হিসেবে আখ্যা দিয়েছেন পিটার হাস। তিনি বলেন, বাংলাদেশের সবচেয়ে কাছের বন্ধু যুক্তরাষ্ট্র। ৫০ বছর আমরা একসঙ্গে ছিলাম। আমাদের এ সম্পর্ক আগামী ৫০ বছরও অব্যাহত থাকবে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র আগামী ৫০ বছরে সম্পর্ক এগিয়ে নিতে কাজ করে যাবে।

আগামী বৃহস্পতিবার (২ জুন) ওয়াশিংটনে অনুষ্ঠেয় অর্থনীতি বিষয়ে উচ্চপর্যায়ের সংলাপ প্রসঙ্গে রাষ্ট্রদূত জানান, আগামী ২ জুন ওয়াশিংটনে দুইপক্ষের মধ্যে অর্থনীতি বিষয়ে উচ্চপর্যায়ের সংলাপ অনুষ্ঠান হবে। সেখানে শ্রম অধিকার গুরুত্ব পাবে। যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশকে জিএসপি সুবিধা পাওয়া এবং উন্নয়ন বিষয়ক তহবিল থেকে আর্থিক সুবিধা পেতে হলে পূর্ণাঙ্গ শ্রম অধিকার বিষয়ক আন্তর্জাতিক মানদণ্ড বাস্তবায়ন করতে হবে।

এ সময় ডিজিটাল নিরাপত্তা আইন নিয়েও কথা বলেন পিটার হাস। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে যে উদ্বেগ রয়েছে, সেগুলো সমাধানে আমরা আলোচনা চালিয়ে যেতে চাই।

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ডিকাব সভাপতি রেজাউল করিম লোটাস ও সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনউদ্দীন বক্তব্য দেন।

এনআই/এমএইচএস