অতিরিক্ত দামে চাল বিক্রি করায় চট্টগ্রামের চাক্তাই ও বন্দর এলাকার ছয় আড়তদারকে ১৯ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

এসময় ফুড গ্রেইন লাইসেন্স না থাকা ও অতিরিক্ত মজুদ করায় আল্লাহর দান চাল ভাণ্ডারকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। সিলগালা করে দেওয়া হয় প্রতিষ্ঠানটি।

বৃহস্পতিবার (২ জুন) সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুকের নেতৃত্বে চাক্তাই চালের আড়ৎ ও বন্দর মার্কেটে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

অভিযান শেষে উমর ফারুক ঢাকা পোস্টকে বলেন, চালের দামবৃদ্ধি ঠেকাতে খাতুনগঞ্জ-চাক্তাই চালের আড়ৎ ও বন্দর মার্কেটে অভিযান পরিচালনা করা হয়। এসময় এস. এ. ট্রেডার্সকে পাঁচ হাজার, সাদ এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা, বাগদাদ রাইস এজেন্সিকে দুই হাজার টাকা, বন্দর মার্কেট এলাকার গরিবে নেওয়াজ এন্টারপ্রাইজকে পাঁচ হাজার টাকা, হাশেম ব্রাদার্সকে এক হাজার টাকা ও মেসার্স হাজী অহিদুর রহমানকে এক হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়।

তিনি বলেন, অতিরিক্ত চাল মজুদ এবং ফুড গ্রেইন লাইসেন্স না থাকার অভিযোগে মেসার্স আল্লাহর দান চাল ভাণ্ডার সিলগালা ও পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরও বলেন, কিছু অসাধু ব্যবসায়ী দামবৃদ্ধি ও অতিরিক্ত চাল মজুদ করে বাজার অস্থিতিশীল করায় অভিযান পরিচালনা করেছি। কিছু ক্ষেত্রে দেখা যায়, লাইসেন্সে উল্লেখিত পরিমাণের বেশি চাল মজুদ করছিল। তাদের অর্থদণ্ড করা হয়েছে ও মুচলেকা নেওয়া হয়েছে।

অভিযানে জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদেরসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কেএম/এমএইচএস