যানজট ও দূষণ হ্রাসে হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার দাবি জানিয়েছেন আলোচকরা। সোমবার (৬ জুন) ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের আয়োজনে ‘যানজট ও দূষণ হ্রাসে হেঁটে যাতায়াতের নিরাপদ পরিবেশ নিশ্চিতকরণ’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় বক্তারা এ দাবি জানান।

আলোচকরা বলেন, যানজটের কারণে সমস্যার মুখোমুখি হয়নি এমন মানুষ ঢাকা শহরে খুঁজে পাওয়া প্রায় অসম্ভব। যানজটে আটকা পড়ে প্রতিদিন নষ্ট হয় মূল্যবান কর্মঘণ্টা, বৃদ্ধি পায় দূষণ ও স্বাস্থ্যঝুঁকি। দিন দিন শহরে যানজট পরিস্থিতির অবনতি হয়ে চলেছে।

বিআরটিএ’র তথ্য তুলে আলোচনা সভায় জানানো হয়, ২০২০ থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত ব্যক্তিগত গাড়ি নিবন্ধিত হয়েছে ৩১,৩০৮টি। এর বিপরীতে বাস মাত্র ৩,৮০৫টি নিবন্ধিত হয়েছে।

আলোচকরা বলেন, অপরিকল্পিতভাবে ব্যক্তিগত গাড়ির সংখ্যা বৃদ্ধি ও যত্রতত্র পার্কিং করে রাখায় যানজটের ভয়াবহতা আরও বাড়ছে। যানজটে গাড়ির ইঞ্জিন চালু থাকে। এতে কার্বন নিঃসরণ চলমান থাকায় মানুষ সবচেয়ে বেশি দূষণে শিকার হয়। নাগরিক জীবন, পরিবেশ ও জনস্বাস্থ্যের কল্যাণ বিবেচনায় অতি দ্রুত যানজট হ্রাসে কার্যকর উদ্যোগ গ্রহণ প্রয়োজন।

আলোচনায় অংশ নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম বলেন, ফুটপাতে যেসব পণ্য বিক্রি হয়, সেগুলো সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। চাহিদা আছে বলেই ফুটপাতে হকাররা পণ্য বিক্রি করেন। হকারদের একটি সঠিক ব্যবস্থাপনার আওতায় আনা প্রয়োজন। হেঁটে যাতায়াতের একটি নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিত করা অনেক জরুরি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের অধ্যাপক আদিল মোহাম্মদ খান বলেন, শুধু ঢাকা নয়, বাংলাদেশের প্রতিটি শহরই দূষণের কারণে ঝুঁকিতে রয়েছে। হাঁটাকেন্দ্রিক যে নগর যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা দরকার, তা সমগ্র বাংলাদেশের ক্ষেত্রেই প্রাসঙ্গিক। ঢাকার যাতায়াত ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে হলে হেঁটে যাতায়াত ও গণপরিবহন ব্যবস্থা উন্নত করা প্রয়োজন। হেঁটে যাতায়াতের সুষ্ঠু পরিবেশ তৈরি করা সম্ভব হলে অধিকাংশ ট্রিপ পায়ে হেঁটে সংঘটিত হবে, এর মাধ্যমে গাড়ির ব্যবহার অনেকটাই কমিয়ে আনা সম্ভব হবে এবং শব্দ ও বায়ু দূষণ কমে আসবে।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্টের পরিচালক গাউস পিয়ারী বলেন, রাজধানীর ফুটপাতগুলো শিশু, বৃদ্ধ, প্রতিবন্ধী ব্যক্তিসহ পথচারীদের জন্য ঝুঁকিপূর্ণ। ফুটপাতে বিভিন্ন নির্মাণ সামগ্রী, অবৈধ পার্কিং প্রতিবন্ধী ব্যক্তিদের চলাচলের একটি বড় অন্তরায়। যেসব এলাকায় ফুটপাত আছে তাও নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিসহ পথচারীদের জন্য ব্যবহার উপযোগী নয়। সব এলাকায় ফুটপাত থেকে প্রতিবন্ধকতা দূর করে প্রশস্ত ফুটপাত পথচারীদের জন্য নিশ্চিত করা প্রয়োজন।

এএসএস/এসএসএইচ