আসন্ন রমজানে ভোগ্যপণ্যের দাম যেন যৌক্তিক পর্যায়ে থাকে সেজন্য মন্ত্রণালয় বিভিন্ন উদ্যোগ নিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম নগরীর বায়েজীদে অবস্থিত চা বোর্ডে বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি ও কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

বাণিজ্যমন্ত্রী বলেন, রামজান মাস আসন্ন। এ মাস সামনে রেখে যেসব পণ্য বেশি প্রয়োজন পড়ে; যেমন ভোজ্যতেল, চিনি, ছোলা, পেঁয়াজ, খেজুর নিয়ে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। এছাড়াও এসব পণ্য টিসিবির মাধ্যমে বিপুল পরিমাণ মজুদ করা হয়েছে। যা অন্যান্য বছরের তুলনায় দ্বিগুণ। 

মন্ত্রী বলেন, ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছেন রমজান মাসে যৌক্তিক পর্যায়ে মূল্য রাখবেন। এ ব্যাপারে মন্ত্রণালয় সচেষ্ট রয়েছে। 

ভোজ্যতেলের যৌক্তিক দাম সরকার নির্ধারণ করে দিয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, গত ছয় মাসে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম ৬৭ শতাংশ বেড়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার কারণে দেশের বাজারে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দিয়েছে সরকার। নির্ধারিত দামের বেশি বিক্রি করা হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এখন মানুষের কষ্ট হচ্ছে। তারপরও আমরা টিসিবির মাধ্যমে ভর্তুকি দিয়ে সাধারণ মানুষকে তেল দেওয়ার চেষ্টা করেছি। আগামীতেও আমরা এটি করব।  

খুচরা বাজারে চালের দাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমদানি করা চাল দেশে আসা শুরু হয়েছে। আন্তর্জাতিক বাজারেও চালের দাম কিছুটা বাড়তি। আমাদের বোরো ধান উঠে গেলে আর সমস্যা হবে না। আশা করি বাজারে চালের দাম আর বাড়বে না। এর আগে মন্ত্রী নগরের নাসিরাবাদে বাংলাদেশ চা বোর্ডের প্রধান কার্যালয়ে ‘বঙ্গবন্ধু স্মৃতি গ্যালারি’ ও ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো. জাফর উদ্দিন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনায়, মন্ত্রীর নেতৃত্বে বাণিজ্য মন্ত্রণালয়ে আমরা কাজ করছি। এ সময় গ্যালারির পরিবেশনা নিয়ে সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান সচিব।

চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলামের সভাপত্বিতে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজুর রহমান, চা বোর্ডের সদস্য মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, ড. নাজনীন কাউসার চৌধুরী, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আব্দুর রহিম খান প্রমুখ। উদ্বোধন অনুষ্ঠান শেষে মন্ত্রী ও অতিথিরা চা শিল্পের অংশীজনের সঙ্গে মতবিনিময় করেন।

জেডএস