ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দেখতে অথবা যাচাই-বাছাই করতে ৩৯টি নিবন্ধিত রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানাতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। ইসির সংশ্লিষ্টরা এই তথ্য নিশ্চিত করেছেন।  

সংশ্লিষ্টরা বলেন, আগামী ১৯ জুন থেকে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলকে ইভিএম যাচাই করে মতামত দেওয়ার জন্য ডাকা হবে। তিন ভাগে প্রতিদিন ১৩টি দলকে আমন্ত্রণ জানানো হতে পারে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ১৯ জুন জাতীয় পার্টিসহ ১৩টি দল, ২১ জুন বিএনপিসহ ১৩টি দল ও ২৬ জুন আওয়ামী লীগসহ ১৩টি দলকে ডাকা হবে। প্রতিটি দল তাদের প্রতিনিধি/কারিগরি টিমের পাঁচ জন করে সদস্য পাঠাতে পারবে। দলগুলোকে আমন্ত্রণ জানিয়ে কয়েকদিনের মধ্যেই চিঠি পাঠানো হবে বলে জানান তিনি।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত সবার মতামতের ভিত্তিতে নেবে ইসি। এরইমধ্যে দেশসেরা প্রযুক্তিবিদদের মতামত নিয়েছে সংস্থাটি। বর্তমানে ইসির কাছে ১ লাখ ৫৪ হাজার ইভিএম রয়েছে। যা দিয়ে ১০০টির মতো আসনে ভোট নেওয়া সম্ভব।

আগামী সংসদ নির্বাচন ২০২৪ সালের জানুয়ারি থেকে আগের ছয় মাসের মধ্যে সম্পন্ন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

২০১১ সালে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশন প্রথমবারের মতো ইভিএমে ভোটগ্রহণ চালু করে। সে সময় তারা বুয়েটের কাছ থেকে ১২ হাজার টাকায় মেশিন তৈরি করে নেয়। কিন্তু সেই মেশিনে ২০১৫ সালে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে বিকল হয়ে পড়ে। ফলে বুয়েটের কাছ থেকে নেওয়া সব মেশিন বাদ দিয়ে নতুন করে আরও উন্নতমানের ইভিএম প্রস্তুতের সিদ্ধান্ত নেয় কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন। আর সেই সিদ্ধান্তের আলোকেই কেএম নূরুল হুদার কমিশন ২ লাখ টাকা দামের আরো উন্নত মেশিন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির কাছ থেকে তৈরি করে নেয়।  

এসআর/জেডএস