চট্টগ্রামের হালদা নদী থেকে আরও একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। ডলফিনটির মৃত্যুর কারণ স্পষ্ট নয়। শনিবার (১১ জুন) চট্টগ্রামের রাউজান উপজেলার কাগতিয়া ইউনিয়নের আজিমের ঘাট এলাকায় মুখ থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।

ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির কো-অর্ডিনেটর অধ্যাপক মনজুরুল কিবরিয়া।

তিনি বলেন, মাছের অন্যতম প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র হালদা নদী থেকে মৃত মিঠা পানির গাঙ্গেয় ডলফিন উদ্ধার করা হয়েছে। রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মৃত ডলফিনটি উদ্ধার করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে পাঠান। এটি একটি বাচ্চা ডলফিন, এটির দৈর্ঘ্য ৪৬ ইঞ্চি ওজন ১২ কেজি ২০০ গ্রাম।

তিনি আরও বলেন, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত হালদা নদী থেকে ৩৫টি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে।

এর আগে, ২৪ মে চট্টগ্রামের হালদা নদীর তীরবর্তী অঞ্চল লাঙ্গলমোড়া ইউনিয়নের তেরপালি খালের মুখ থেকে  একটি মৃত ডলফিনটি উদ্ধার করা হয়। গত বছরের ২৭ ডিসেম্বর হালদা নদীর আকবরিয়া এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। ২৪ অক্টোবর হালদা নদী থেকে মৃত অবস্থায় আরও একটি ডলফিন উদ্ধার করা হয়। তারও আগে ৪ অক্টোবর হালদা নদীর রামদাস মুন্সিহাট এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়। এছাড়া ৩০ সেপ্টেম্বর ৫৯ ইঞ্চি দৈর্ঘ্যের একটি মৃত ডলফিন উদ্ধার করা হয়েছিল।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত বিপন্ন প্রজাতির মিঠা পানির কিছু ডলফিন এখনো হালদা নদীতে রয়েছে।

কেএম/এসকেডি