পদ্মা সেতু পার হতে সময় লাগবে ‘অনলি সিক্স মিনিট’— বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববার (১২ জুন) বিকেলে পদ্মা সেতুর মাওয়া অংশ পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী জানান, ২৫ জুন সকাল ১০টায় মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুধী সমাবেশে বক্তব্য দেবেন। তারপর ১১ বা সাড়ে ১১টায় তিনি ওপারে যাবেন।

যেতে কত সময় লাগবে— এমন প্রশ্ন টেনে তিনি মুচকি হেসে বলেন, ‘অনলি সিক্স মিনিট’।

ওবায়দুল কাদের বলেন, বিশ্ব ব্যাংক আমাদের দুর্নীতি ও চুরির অপবাদ দিয়ে পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে গিয়েছিল। বিশ্বব্যাংক যে অপমান করেছে, তা গোটা বঙ্গবন্ধু পরিবারকে অপমান করেছে। আমাদের জাতির ভাবমূর্তিকে অপমান করেছে।

তিনি বলেন, আমি বলব পদ্মাসেতু শুধু আমাদের সামর্থ্য ও সক্ষমতার প্রতীকই নয়, পদ্মা সেতু আমাদের অপমানের প্রতিশোধ। আজ বিশ্বব্যাংক বলছে, পদ্মা সেতু থেকে সরে গিয়ে তারা একটা ভুল করেছিল। তারা ভুল স্বীকার করেছে।

পদ্মা সেতু সম্পর্কে তিনি বলেন, এ সেতু ৯ দশমিক ৮৩ কিলোমিটার দীর্ঘ দ্বিতল সেতু। সেতুতে রেলের ডাবল স্টেক কনটেইনার লোড মেইন ব্রিজে ব্যয় হচ্ছে ১২ হাজার ১০০ কোটি টাকা। নদী শাসন ১৪ কিলোমিটারে ব্যয় ৯ হাজার ৪০০ কোটি টাকা। 

তিনি আরও বলেন, ২ হাজার ৭০০ হেক্টর ভূমি হুকুম দখলে খরচ ২ হাজার ৭০০ কোটি টাকা। ১২ কিলোমিটারে ৬ লেন সংযোগ সড়কে ব্যয় ১ হাজার ৯০৭ কোটি টাকা। কনসালট্যান্ট ফি, সেনা নিরাপত্তা, কনস্ট্রাকশন ইয়ার্ড ও অন্যান্য ব্যয় হয়েছে ২ হাজার ৫০০ কোটি টাকা। ৩ ডায়ামিটারের ১২২ মিটার লম্বা পাইপ, এটি ওয়ার্ল্ডের রেকর্ড। বিশ্বের কোথাও এমন ডায়ামিটারের লম্বা পাইপ কোথাও ব্যবহার করা হয়নি। 

মন্ত্রী বলেন, পৃথিবীর সবচেয়ে বড় হ্যামার পদ্মা সেতুতে ব্যবহার করা হয়েছে। যার ওজন ৩ হাজার ৫০০ টন। ৪ হাজার টন ওজনের ক্রেন এখানে ব্যবহার করা হয়েছে। ৯৬ হাজার কিলোনিউটন ভূমিকম্প পিয়ার ব্যবহার করা হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী নির্লোভ। সমস্ত বাংলাদেশ চেয়েছে পদ্মা সেতু তার নামে হোক। কিন্তু তিনি বলেছেন, পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে।

মন্ত্রী আরও জানান, ২৫ জুন উদ্বোধনের পর ২৬ জুন সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে যানবাহন চলবে। 

সংবাদ সম্মেলনে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, নৌপ‌রিবহন প্রতিমন্ত্রী খা‌লিদ মাহমুদ চৌধুরী, পা‌নিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম, আওয়ামী লী‌গের বিজ্ঞান ও প্রযু‌ক্তিবিষয়ক সম্পাদক আব্দুর সবুর, সংস্কৃ‌তিবিষয়ক সম্পাদক অ‌সীম কুমার উ‌কিল, সাংগঠ‌নিক সম্পাদক মির্জা আজম, প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকারী বিপ্লব বড়ুয়া ও শ‌রীয়তপুর-৩ আস‌নের সংসদ সদস্য ন‌হিম রাজ্জাক উপ‌স্থিত ছি‌লেন।

এমএইচএন/আরএইচ