নতুন পাসপোর্ট বিতরণ ও পাসপোর্ট নবায়ন সেবা দিতে দালালদের মাধ্যমে ঘুষ লেনদেনের অভিযোগে মাদারীপুর জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস কার্যালয়ে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

অভিযানে দালালদের সরাসরি সম্পৃক্ততা পাওয়ায় হাতেনাতে ঘটনাস্থল থেকে পারভেজ মোল্লা, আব্দুর রব ব্যাপারী, নন্দ সরকার ও রাজু খান নামে চার জনকে গ্রেপ্তার করা হয়। এ সময় উপস্থিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে গ্রেপ্তার চার জনকে এক মাসের জেল ও ৫০০ টাকা করে জরিমানা করা হয়। 

সোমবার (২৩ মে) দুদকের মাদারীপুরের উপ-পরিচালক মো. আতিকুর রহমান ও জেলা প্রশাসক কার্যালয় মাদারীপুরের নির্বাহী ম্যাজিস্ট্রেট এ বি এম সারোয়ার রাব্বীর নেতৃত্বে একটি টিম অভিযান পরিচালনা করে। 

দুদকের সহকারী পরিচালক (জনসংযোগ) মোহাম্মদ শফিউল্লাহ অভিযানের বিষয়টি নিশ্চিত করেছেন। 

দুদক জানায়, মাদারীপুর জেলার আঞ্চলিক পাসপোর্ট অফিস কার্যালয়ে নতুন পাসপোর্ট বিতরণ, পাসপোর্ট নবায়ন সেবা দিতে দালালদের মাধ্যমে ঘুষ লেনদেনের অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনার সময় অভিযোগের বিষয়ে সরাসরি দালালদের সম্পৃক্ততা পাওয়া যায়। এসময় ঘটনাস্থল থেকে পারভেজ মোল্লা, আব্দুর রব ব্যাপারী, নন্দ সরকার ও রাজু খান নামের চার জন দালালকে গ্রেপ্তার করা হয়। পরে তাদের এক মাসের জেল ও পাঁচশ টাকা করে জরিমানা করা হয়। 

দুদক আরও জানায়, দুদকের সমন্বিত জেলা কার্যালয় মাদারীপুরের উপ-পরিচালক মো. আতিকুর রহমান আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক সুমনা শারমিন শাওনকে দালালদের তালিকা তৈরি করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য নির্দেশ দেন। একইসঙ্গে পাসপোর্ট অফিসের দায়িত্বরত আনসার সদস্য শাহজাহানকে প্রত্যাহারের জন্য নির্দেশ দেন। এছাড়া এনফোর্সমেন্ট টিম উপস্থিত বেশ কয়েকজন সেবা গ্রহীতার পাসপোর্ট সেবা নিশ্চিত করে। 

আরএম/জেডএস