পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত প্রথম অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ পালনের অংশ হিসেবে ব্রুনাইয়ের বাংলাদেশ হাইকমিশন বাংলাদেশে বিনিয়োগের অমিত সম্ভাবনা তুলে ধরে এক‌টি বিশেষ অনুষ্ঠান করেছে।

সোমবার (১৩ জুন) ব্রুনাই হোটেলে ‘বাংলাদেশ : একটি আকর্ষণীয় ও সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য’ শীর্ষক এ বি‌শেষ অনুষ্ঠানের আয়োজন করে হাইকমিশন। 

ব্রনাই‌য়ের বাংলা‌দেশ দূতাবাস জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় গত ৯ থে‌কে ১১ জুন প্রথম অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ পালন করছে। সেই সূত্র ধরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশন এ বি‌শেষ অনুষ্ঠানের আয়োজন করে। 

ব্রুনাই হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে দেশ‌টির জাতীয় চেম্বার অব কমার্সসহ অন্যান্য চেম্বার্সের ও ব্যবসায়ী কমিউনিটির সদস্য, ব্রুনাইয়ে কর্মরত বাংলাদেশ কমিউনিটির সদস্য এবং ব্রুনাইয়ের সুশীল সমাজের সদস্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা স্বাগত বক্তব্য রাখেন এবং সবাইকে বাংলাদেশের অগ্রযাত্রা সফল করতে অর্থনৈতিক কূটনীতির গুরুত্ব তুলে ধরেন। তিনি জানান যে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত প্রথম অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ পালনের অংশ হিসেবে বিদেশে সব বাংলাদেশ মিশন বিভিন্ন পরিকল্পনা নিয়েছে।
 
অনুষ্ঠা‌নে হাইক‌মিশনার জানান, ব্রুনাইয়ের ব্যবসায়ী কমিউনিটির কাছে বাংলাদেশে অমিত বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরার প্রচেষ্টার অংশ হিসেবে এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে এরকম আরও অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে সুগম করতে ব্রুনাইয়ে বাংলাদেশ হাইকমিশন সক্রিয় ভূমিকা পালন করতে বদ্ধপরিকর ব‌লেও জানান তি‌নি।
 
অনুষ্ঠানে ‘বাংলাদেশে বৈদেশিক বিনিয়োগের পরিবেশ ও মানব সম্পদের যথাযথ ব্যবহার’-এর উপর প্রেজেন্টেশন করেন কাউন্সেলর (শ্রম) ও দূতালয় প্রধান জিলাল হোসেন। তিনি বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও উপকারিতা, বিনিয়োগের ক্ষেত্র ও বাংলাদেশের মানব সম্পদ সম্পর্কে বক্তব্য রাখেন।

আর ‘বাংলাদেশ : একটি আকর্ষণীয় ও সম্ভাবনাময় বিনিয়োগ গন্তব্য’ শীর্ষক প্রেজেন্টেশন দেন হাইকমিশনের কাউন্সেলর (রাজনৈতিক) তন্ময় মজুমদার। তিনি বাংলাদেশের অর্থনীতির সাম্প্রতিক চিত্র, সাম্প্রতিক সময়ে বিভিন্ন দেশ থেকে আসা বৈদেশিক বিনিয়োগের পরিসংখ্যান, বিনিয়োগ বৃদ্ধির কারণ, বাংলাদেশে বিভিন্ন দেশের বিনিয়োগের ক্রমবর্ধমান আগ্রহ, পদ্মা সেতুসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বর্তমান সরকারের সফলতা প্রভৃতি বিষয়ের উপর আলোচনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি নেটওয়ার্ক ইভেন্টের আয়োজন করা হয়। যেখানে উপস্থিত সবাই একে অপরের স‌ঙ্গে পরিচিত হন এবং বাংলাদেশে বিনিয়োগের সুযোগ ও প্রণোদনাসহ আনুষঙ্গিক আরও বিষয় সম্পর্কে জানার চেষ্টা করেন।

এনআই/জেডএস