সিলেট-সুনামগঞ্জে মহাজাগতিক দুর্যোগ চলছে মন্তব্য করে সবাইকে সাহায্যের হাত বাড়ানোর আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। শনিবার হবিগঞ্জের চুনারুঘাট থেকে ফেসবুক লাইভে এসে তিনি এ আহ্বান জানান।

ব্যারিস্টার সুমন বলেন, আমি হবিগঞ্জের চুনারুঘাট এলাকায় দাঁড়িয়ে আছি। এখানে এখনো বন্যা হয়নি। আল্লাহ জানেন, সিলেটের ওপর দিয়ে কী যাচ্ছে। আমি সিদ্ধান্ত নিয়েছি সিলেটে তিন-চার দিন থাকব। যতটুকু পারা যায় মানুষকে সহযোগিতা করব। 

তিনি বলেন, এখন খাবার দেওয়ার চেয়ে মানুষকে উদ্ধার করা কঠিন হয়ে পড়েছে। আমার যা সক্ষমতা ছিল, এ সক্ষমতা আমি পুরোটা ব্যবহার করছি। আপনারা জানেন, ইতোমধ্যে আর্মি নেমেছে। কিন্তু আমার মনে হচ্ছে আরও সহযোগিতা দরকার। আমার বাবা-মায়ের নামে এরশাদ-আম্বিয়া ফাউন্ডেশনের মাধ্যমে আমি আপনাদের কাছে সহযোগিতা চাই। ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির সব ফুটবলার আপনাদের দেওয়া সাহায্য সিলেট-সুনামগঞ্জে পৌঁছে দিবে। আপনাদের প্রতিটি সাহায্য আমরা পাঠিয়ে দেব।

সুমন বলেন, একটা কথা বলতে চাই, ৪২ বছরের ইতিহাসে এত বড় বন্যা কখনো সিলেটবাসী চোখে দেখেনি।  আমি প্রবাসীদের অনুরোধ করব আপনাদের দিকে তাকিয়ে আছে পুরো সিলেটবাসী। আপনারা সহযোগিতার হাত বাড়িয়ে দিন। এটি একটা মহাজাগতিক দুর্যোগ। মানুষ হিসেবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর অঙ্গীকার করছি।

উল্লেখ্য, টানা ভারী বর্ষণ এবং ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিলেট ও সুনামগঞ্জের প্রায় ৯০ শতাংশ এলাকা পানিতে তলিয়ে গেছে। এ দুই জেলায় স্মরণকালের ভয়াবহতম বন্যা দেখা দিয়েছে। লাখ লাখ মানুষ ঘরবাড়ি ছেড়ে আশ্রয়কেন্দ্রে যেতে বাধ্য হচ্ছে। বন্ধ হয়ে গেছে দুই জেলার বিদ্যুৎ সরবরাহ। 

বেশিরভাগ এলাকার সঙ্গে সড়কে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। অনেক মানুষ পানিবন্দি অবস্থায় আটকে আছে। প্রয়োজনীয় খাদ্য ও বিশুদ্ধ পানির তীব্র অভাব দেখা দিয়েছে বন্যাদুর্গত এলাকায়। হাসপাতাল ও ক্লিনিকগুলোতে পানি প্রবেশ করায় সেবাদান বাধাগ্রস্ত হচ্ছে। অসুস্থ অনেক মানুষ যানবাহনের অভাবে হাসপাতালে নেওয়া যাচ্ছে না। শহর ও গ্রামের প্রায় সব সড়ক পানির নিচে ডুবে আছে।

এ অবস্থায় আক্রান্ত এলাকায় উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছে সেনাবাহিনী ও নৌবাহিনী। পাশাপাশি ফায়ার সার্ভিস, কোস্টগার্ড ও পুলিশের বিভিন্ন ইউনিটও বন্যার্তদের উদ্ধার ও খাদ্য সহায়তায় কাজ করছে। বন্যার কারণে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এমএইচডি/আরএইচ