ইতিহাসের ভয়াবহতম বন্যায় ক্ষতিগ্রস্ত নাগরিক ও গ্রাহকদের খাবার, চিকিৎসা, নিরবচ্ছিন্ন ইন্টারনেট সেবা ও টেলিযোগাযোগ সেই সঙ্গে ক্ষতিগ্রস্ত নেটওয়ার্কের মানোন্নয়নে মুঠোফোন গ্রাহকদের কাছ থেকে আদায় করা সামাজিক নিরাপত্তা তহবিল সোশ্যাল অবলিগেশন ফান্ডের (এসও) অর্থ থেকে বরাদ্দ করার দাবি জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

সোমবার (২০মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ এ দাবি জানান।

তিনি বলেন, গ্রাহকদের কাছ থেকে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সামাজিক নিরাপত্তা তহবিলের নামে অর্থ আদায় করে থাকে। কিন্তু এই অর্থ শুধু প্রান্তিক পর্যায়ে বা দুর্গম এলাকায় নেটওয়ার্ক সম্প্রসারণের জন্য ব্যয় করা হয়। আমাদের দাবি, যেহেতু এই অর্থ দিয়ে গ্রাহকের স্বার্থরক্ষা, নিরাপত্তা ও দুর্যোগ মোকাবিলা করাই ছিল মূল উদ্দেশ্য। তাই বর্তমানে ইতিহাসের ভয়াবহতম বন্যার পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত জনগণ ও গ্রাহকদের স্বার্থ বিবেচনা করে এই অর্থ থেকে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করার দাবি জানাচ্ছি।

মহিউদ্দিন আহমেদ বলেন, গত কয়েকদিনের আকস্মিক ভয়াবহ বন্যায় দেশের কয়েকটি অঞ্চল বিশেষ করে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা, শেরপুর, কুড়িগ্রামসহ অন্যান্য জেলার কিছু কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার ক্ষয়ক্ষতি এতটাই ভয়াবহ যে সব এলাকা বিদ্যুৎ এবং যোগাযোগের অন্যতম মাধ্যম মোবাইল নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এসব এলাকার গ্রাহকরা একদিকে যেমন মোবাইল নেটওয়ার্ক থেকে বঞ্চিত হচ্ছে, অন্যদিকে সেনাবাহিনী, অপারেটর এবং বিটিআরসি তাদের নিরলস পরিশ্রমের ফলে গতকাল থেকে নেটওয়ার্ক সচলের দিকে যাচ্ছে। যদিও ইতোমধ্যে অপারেটররা সরকারি নির্দেশ মোতাবেক রেস্কিউ টিমের সঙ্গে যোগাযোগ করার জন্য কয়েকটি টোল ফ্রি নম্বর দিয়েছে। মহান এ উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। এতে করে যে সমস্যার সমাধান হয়ে যাবে এমনটা ভাবা যায় না। কারণ তাদের ত্রাণ সামগ্রী অর্থনৈতিক সহযোগিতা এবং পরিবারের সঙ্গে বা আত্মীয় স্বজনের সঙ্গে যোগাযোগ করার জন্য তার মুঠোফোনে নেই পর্যাপ্ত ব্যালেন্স, নেই ঘরে খাবার, এছাড়া চিকিৎসার চরম সংকট রয়েছে।

তিনি আরও বলেন, এই মুহূর্তে তাদের সবচেয়ে বেশি প্রয়োজন চিকিৎসা, নিরাপদে থাকার আশ্রয়স্থল, খাবার ও মুঠোফোনে ব্যালেন্স। নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন রাখতে বিটিএস টাওয়ার, ফাইবারের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। তাই আমাদের দাবি বিটিআরসিতে গ্রাহকদের সঞ্চিত সামাজিক নিরাপত্তা তহবিলের অর্থ  দিয়ে ক্ষতিগ্রস্ত এলাকার জনগণের মধ্যে খাদ্য, চিকিৎসা এবং মুঠোফোনে নিরবচ্ছিন্ন যোগাযোগ রাখার স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা জরুরি। ক্ষতিগ্রস্ত টেলিযোগাযোগ, ইন্টারনেট সেবা মেরামত ও নেটওয়ার্কের মানোন্নয়নে সামাজিক নিরাপত্তা তহবিলের অর্থ ব্যয় করার অনুরোধ জানাচ্ছি।

এএসএস/এসএসএইচ