পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব ও সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদ আর নেই। সোমবার (২০ জুন) সন্ধ্যায় তিনি রাজধানীর উত্তরায় নিজ বাসায় মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

মহিউদ্দিন আহমেদের স্ত্রী বিলকিসি মহিউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সাবেক এ কূটনীতিক দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। সর্বশেষ গত বৃহস্পতিবার তিনি হাসপাতাল থেকে বাসায় ফেরেন।

সাবেক রাষ্ট্রদূত আবদুল হান্নান ঢাকা পোস্টকে জানান, আমাদের সাবেক এক কূটনীতিক ফোন করে জানালেন তিনি (মহিউদ্দিন আহমেদ) সোমবার বিকেলে মারা গেছেন। তার (মহিউদ্দিন) সঙ্গে আমার কথা হতো। তিনি দীর্ঘদিন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি ছিলেন। তিনি লিভার সিরোসিস, কিডনি জটিলতা ও ডায়াবেটিসে ভুগছিলেন।

কূটনীতিক মহিউদ্দিন আহমেদ ১৯৭১ সালের ১ আগস্ট লন্ডনের ট্রাফালগার স্কয়ারে মুক্তিযুদ্ধের স্বপক্ষে এক সমাবেশে পাকিস্তানের পক্ষত্যাগের ঘোষণা দেন। ইউরোপে তিনিই প্রথম পাকিস্তানের পক্ষত্যাগ করা বাংলাদেশি কূটনীতিক। সেই সময়ে তার স্ত্রী সন্তানসম্ভবা ছিল এবং ওই ঘটনার ২২ দিন পর ২৩ আগস্ট তার প্রথম সন্তানের জন্ম হয়।

পররাষ্ট্রমন্ত্রীর শোক

সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। শোকবার্তায় ড. মোমেন বলেন, মহিউদ্দিন আহমেদ ছিলেন একজন প্রকৃত দেশপ্রেমিক ও সাহসী কূটনীতিক।

মরহুম মহিউদ্দিন আহমেদের সঙ্গে নিজের দীর্ঘকালের সুসম্পর্কের স্মৃতিচারণ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মহিউদ্দিন ভাই ছিলেন আমাদের মুক্তিযুদ্ধের একজন অকুতোভয় মুক্তিযোদ্ধা।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সাবেক কূটনীতিক মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে দেশ এক অমূল্য সম্পদ ও ব্যক্তিকে হারাল।

তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর শোক

সাবেক রাষ্ট্রদূত মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এনআই/জেডএস/ওএফ