বন্যার আগাম তথ্য থাকা সত্ত্বেও কেন সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়নি তা জানতে চেয়েছেন ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা।

মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে ২০২২–২০২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সিলেট–সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি বর্ণনা করে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, আগেই তথ্য ছিল এবার ভয়াবহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। কেন আগেই এসব এলাকার জনগণকে সতর্ক করা হলো না? এ দায় কার, এখানে অবহেলা কার, এটা জানা দরকার।

তিনি বলেন, বন্যা দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি নেই। আশ্রয় কেন্দ্রে তিল ধারণের ঠাঁই নেই। সড়ক, রেল, আকাশপথ বন্ধ। সব মিলে ভয়াবহ অবস্থা তৈরি হয়েছে। এমনটি কেন হলো তা সকলের জানা প্রয়োজন। ভারতের আসাম মেঘালয়ে ভারী বৃষ্টি হয়েছে, সেই সঙ্গে এই এলাকায়ও ভারী বৃষ্টি হয়েছে। সুরমা–কুশিয়ারা নদী নাব্য হারিয়েছে। সব নদী নাব্য হারাচ্ছে।

এ সময় শুধু সরকারের ওপর সব ছেড়ে না দিয়ে সবাইকে সিলেটে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি।

আওয়ামী লীগের সংসদ সদস্য ফারুক খান বলেন, বিরোধীরা প্রস্তাবিত বাজেট নিয়ে নানা সমালোচনা করছে। কিন্তু তারা বিকল্প বাজেট উপস্থাপন করতে পারেনি। আওয়ামী লীগ দেখিয়েছে কীভাবে সফলভাবে বাজেট বাস্তবায়ন করতে হয়।

তিনি বলেন, বিশ্বের অন্য গণতান্ত্রিক দেশের মতো বাংলাদেশেও নির্বাচন হবে। বিএনপি যদি গণতান্ত্রিক দল হয়ে থাকে তাহলে তাদের কোনো পরামর্শ থাকলে তারা তা নির্বাচন কমিশনকে দেবে।

বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানার সমালোচনা করে সরকারি দলের সংসদ সদস্য শফিকুর রহমান বলেন, রুমিন ফারহানা আওয়ামী লীগকে মুনাফিকের দল বলেছেন। মুনাফিক আর গাদ্দার সমার্থক শব্দ। ১৯৭১ সালে রুমিনের পিতা অলি আহাদ যুদ্ধে যাননি,তিনি বিরোধিতা করেছিলেন। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি নাজাত দিবস পালন করেছিলেন। সে রক্ত থেকে ৭৫–এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার, এমন স্লোগান আসবে।

বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, তারা হত্যাকাণ্ড ঘটাতে চায়। তাদের টার্গেট প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংরক্ষিত আসনের সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা বলেন, ছাত্রদল স্লোগান দিচ্ছে ৭৫ এর হাতিয়ার গর্জে ওঠুক আরেক বার। বিএনপি তাদের কিছু বলছে না। তারা সমর্থন দিয়ে যাচ্ছে। তবে তাদের সে হাতিয়ার হাত পর্যন্ত আসবে না।

জাতীয় পার্টির রওশন আরা মান্নান বলেন, প্রায় প্রতিবছরই দেশে বন্যা হয়। এটার উৎস কোথায়, হঠাৎ কেন এত পানি এসে সব ভাসিয়ে নিয়ে যায়। এটা নিয়ে একটি কমিটি করে আলোচনা করে প্রতিকার দরকার।  

আলোচনায় অংশ নেন সরকারি দলের সংসদ সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সৈয়দা জাকিয়া নূর মেহের আফরোজ, অসীম কুমার উকিল, নুরুন্নবী চৌধুরী, কানিজ ফাতেমা আহমেদ প্রমুখ। 

এইউএ/এসকেডি