প্রকৌশলী তাকসিম এ খান/ ছবি: সংগৃহীত

ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের ১৩২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী তাকসিম এ খানসহ ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ জুন) ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সরকার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির হয়ে ৯ জনের বিরুদ্ধে মামলার আবেদন করেন।

মামলায় অভিযুক্ত অন্যরা হলেন ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমির, উপ-সচিব শেখ এনায়েত আব্দুল্লাহ, উপ-প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা সালেকুর রহমান, নির্বাহী প্রকৌশলী বদরুল আলম, সাবেক রাজস্ব পরিদর্শক মিজানুর রহমান, রাজস্ব পরিদর্শক এএইচএম জাকির হোসেন, অতিরিক্ত প্রকৌশলী আখতারুজ্জামান, জনতা ব্যাংকের কারওয়ানবাজার করপোরেট শাখার সাবেক উপ-ব্যবস্থাপক শ্যামল বিশ্বাস।

আবেদনে অভিযোগ করা হয়, ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতি ২০১৭ সালের ১৬ জুলাই থেকে ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত সময়ে ঢাকা ওয়াসা থেকে রাজস্ব আদায় বাবদ ৯৯ কোটি ৬৫ লাখ ১৯ হাজার ১৭৩ টাকা পায়। আর ২০১৮ থেকে ২০১৯ অর্থবছরে এ কাজ থেকে সমিতি আয় করে ৩৪ কোটি ১৮ লাখ ৫৭ হাজার ৭৯০ টাকা। এর মধ্যে ২০১৭ থেকে ২০১৮ অর্থবছরে সমিতির হিসাবে জমা হয় ১ কোটি ৭৯ লাখ ৫৯ হাজার ৫০৩ টাকা। বাকি ১৩২ কোটি ৪ লাখ ১৭ হাজার ৪৬০ টাকা ছয়টি ব্যাংক থেকে বিভিন্ন চেকের মাধ্যমে আত্মসাৎ করা হয়েছে এবং সমবায় অধিদপ্তরের অডিট রিপোর্টেও তা প্রমাণিত হয়েছে।

অভিযোগগুলো বিবেচনা করে মামলায় অভিযুক্ত সব ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন জানান।

এএসএস/এসকেডি