ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের (কমিউনিটি) প্রথম ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৫ জুন) বেলা ১১টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ ফটোওয়াক অনুষ্ঠিত হয়। এটি এ সম্প্রদায়ের দ্বিতীয় অফলাইন কার্যক্রম।

ফটোওয়াকে আসা উইকিপিডিয়ানরা বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড়ে মিলিত হন। তারা পরস্পরের সঙ্গে বাংলা উইকিপিডিয়ায় নিজেদের কাজ ও করণীয় সম্পর্কে সংক্ষিপ্ত কথা বলেন।

বাংলা উইকিপিডিয়াকে কীভাবে সমৃদ্ধ করা যায়, সে বিষয়েও তারা মতামত দেন। এরপর বিভিন্ন অনুষদ, গ্রন্থাগার, ভাস্কর্য, অডিটোরিয়াম, সংগঠনের অফিস ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে অবস্থিত বিভিন্ন উদ্ভিদের আলোকচিত্র সংগ্রহ করেন। 

উইকি ফটোওয়াকটি ছিল সবার জন্য উন্মুক্ত। তাই যারা বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়া কমন্স সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না, তারাও এতে অংশ নেন। ছবি তোলার সঙ্গে সঙ্গে তারা নিজেদের কাজের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন। 

ফটোওয়াকে উপস্থিত ছিলেন ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক ও উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য দোলন প্রভা, লেখক ও উইকিপিডিয়ান অনুপ সাদি, উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রমের প্রশিক্ষক রাফিউল বাহার এবং ব্যবহারকারী সম্পাদক গালিব হাসান ও আতিয়া ইবনাত লামিয়া। 

এ ছাড়াও উপস্থিত ছিলেন কৃষি বিশ্ববিদ্যালয়ের বায়োইনফরমেটিক্স অনুষদের ছাত্রী ঐশী, নাদিরা ও আনন্দ মোহন কলেজের ছাত্রী জাকিয়া সুলতানা মুন্নি।

উইকিপিডিয়ায় কীভাবে ছবি আপলোড এবং বাংলা উইকিতে কীভাবে অংশ নেওয়া যায় সে বিষয়ে অংশগ্রহণকারীদের ধারণা দেন অনুপ সাদি ও রাফিউল বাহার। এ ছাড়াও ফটোওয়াকে ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা হয়। 

কৃষি বিশ্ববিদ্যালয় ও ময়মনসিংহের আশপাশের বিভিন্ন উপজেলার বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোর ছবি তোলা এবং তথ্য সংগ্রহ করে বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করার মাধ্যমে নিবন্ধকে কীভাবে সুন্দর করা যাবে, সেই বিষয়ে ফটোওয়াকে বিস্তারিত আলোচনা করা হয়।

আরএইচ