বরিশাল ও বরগুনা জেলার তিন উপজেলার চারটি ইউনিয়ন পরিষদের নির্বাচন উপলক্ষে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে নির্বাচন কমিশন (ইসি)।  

আগামী ২৯ জুন এ চার ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। ইসির সিনিয়র সহকারী সচিব শাহীনুর আক্তার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে।
 
এতে বলা হয়েছে, বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার বিদ্যানন্দপুর ও আন্ধার মানিক ইউনিয়ন পরিষদের জন্য মো. নুরুল আমিনকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে। অন্যদিকে বরগুনা জেলার তালতলী উপজেলার সোনাকাটার ইউনিয়ন পরিষদের জন্য মো. রাসেল মজুমদারকে ও বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের জন্য মো. রাকিবুল হাসানকে ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ম্যাজিস্ট্রেটরা দায়িত্বপ্রাপ্ত নির্বাচনী এলাকায় এই নিয়োগপত্রের বিপরীতে সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, ঢাকা বরাবর যোগদানপত্র দাখিল করবেন। দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে কোনো নির্বাচনী অপরাধ বিচারার্থে আমলে নেওয়া হলে তদমর্মে প্রতিবেদন নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) ই-মেইলে জানাবেন।

ইসি আরও জানায়, দায়িত্বপ্রাপ্ত জুডিশিয়াল সার্ভিসের কর্মকর্তাদেরকে নির্বাচনী দায়িত্ব পালনের নিমিত্ত অবমুক্ত করার জন্য সংশ্লিষ্ট চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে অনুরোধ করা হলো। ম্যাজিস্ট্রেটরা দায়িত্ব পালনকালে এক জন বেঞ্চ সহকারী হিসেবে সঙ্গে নিতে পারবেন। ম্যাজিস্ট্রেটদেরকে সংশ্লিষ্ট এলাকায় দায়িত্ব পালনকালে প্রয়োজনীয় যানবাহন সরবরাহ করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসককে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

ম্যাজিস্ট্রেটরা সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় আদালত পরিচালনার নিমিত্ত প্রয়োজনীয় সংখ্যক সশস্ত্র পুলিশ নিয়োগ করার জন্য সংশ্লিষ্ট পুলিশ সুপারকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো ও দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটরা সংশ্লিষ্ট বেঞ্চ সহকারী/স্টেনোগ্রাফার/অফিস সহকারী বিধি মোতাবেক যাতায়াত ভাতা/দৈনিক ভাতা (টিএ/ডিএ) প্রাপ্ত হবেন।

এসআর/জেডএস