টাকা পরিশোধ করে প্রতারণার শিকার হয়েছেন তিন হজযাত্রী। তাদের সঙ্গে এই প্রতারণা করেছে সাবিলুল জান্নাত এয়ার ট্রাভেলস লিমিটেড নামে একটি হজ এজেন্সি। সোমবার হজ ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়। 

এ ঘটনায় সাবিলুল জান্নাত এয়ার ট্রাভেলস লিমিটেড নামে উত্তরার ওই হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

প্রতারণার শিকার ৩ হজযাত্রী হলেন, আছমা বেগম, রিনা আক্তার ও আব্দুল মান্নান। তাদের মধ্যে হজে যাওয়ার জন্য আছমা সাড়ে ৫ লাখ, রিনা ৬ লাখ ও মান্নান ৫ লাখ ৭০ হাজার টাকা জমা দিয়েছিলেন। তবে রোববার হজ ক্যাম্পে গিয়ে তারা তাদের এজেন্সির কাউকে খুঁজে পাননি। পরে তারা হজ অফিসে বিষয়টি অবগত করেন।

এ বিষয়ে ধর্ম মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশে বলা হয়েছে, হজ এজেন্সি হিসেবে সাবিলুল জান্নাত এয়ার ট্রাভেলস লিমিটেড হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর ৯ ধারায় বর্ণিত নিবন্ধনের শর্তগুলো পালনে দৃঢ়ভাবে অঙ্গীকারাবদ্ধ। তবে ৩ যাত্রীর কাছে যথাক্রমে সাড়ে ৫ লাখ, ৬ লাখ ও ৫ লাখ ৭০ হাজার টাকা নেওয়ার পরেও এজেন্সিটি তাদের হজে নেয়নি। এটি হজ যাত্রীর সঙ্গে প্রতারণার সামিল এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায় এবং হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০২১ এর পরিপন্থী। এ কারণে তাদের জামানত বাজেয়াপ্তসহ হজ লাইসেন্স কেন বাতিল করা হবে না তার জবাব আগামী ৩ (তিন) দিনের মধ্যে (সোমবার প্রথম দিন) মন্ত্রণালয়ে দাখিল করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এআর/এসকেডি