গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেছেন, বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি ২০২২-২৩ এর শতভাগ বাস্তবায়ন দেখতে চাই।

বুধবার (২৯ জুন) সচিবালয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয় ও এর অধীন দপ্তর/সংস্থাগুলোর মধ্যে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির শর্তগুলো প্রত্যেকটি দপ্তর/সংস্থা তাদের সক্ষমতা অনুযায়ী নিজেরাই সুপারিশ করেছেন। সুপারিশের পরিপ্রেক্ষিতেই চুক্তিপত্র প্রস্তুত করা হয়েছে। নতুন করে মন্ত্রণালয় থেকে কোনো বাড়তি কাজ কারও ওপর চাপিয়ে দেওয়া হয়নি। এ চুক্তি শতভাগ বাস্তবায়নের জন্য সব দপ্তর/সংস্থা সরকারের কাছে দায়বদ্ধ। এর বিন্দুমাত্র ব্যত্যয় সহ্য করা হবে না।

তিনি বলেন, নির্ধারিত সময়ে সব প্রকল্পের কাজ যথাযথ-গুণগত মান বজায় রেখে শেষ করতে হবে। এক্ষেত্রে বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি (এপিএ) একটি বড় মাইলফলক হিসেবে কাজ করবে। তাছাড়া সব মন্ত্রণালয় ও দপ্তর/সংস্থার এপিএ বাস্তবায়ন হারের ওপর জাতীয় উন্নয়ন ও অগ্রগতি নির্ভর করে। জাতীয় উন্নয়ন ও অগ্রগতি ত্বরান্বিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিচালিত সরকারের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি শতভাগ বাস্তবায়নের কোন বিকল্প নেই।

এদিকে এপিএ স্বাক্ষর শেষে ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়। 

২০২০-২১ অর্থবছরে গ্রেড-১ হতে গ্রেড-১০ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন অনুবিভাগ-২) মো. শওকত আলী, দপ্তর/সংস্থার প্রধান ক্যাটাগরিতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. দেলোয়ার হায়দার এবং গ্রেড-১১ হতে গ্রেড-২০ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে প্রশাসন অধিশাখা-৬ এর অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক হালিমাকে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়।

২০২১-২২ অর্থবছরের জন্য মন্ত্রণালয়ের গ্রেড-১ হতে গ্রেড-৯ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে প্রশাসন-২ অনুবিভাগের অতিরিক্ত সচিব কাজী ওয়াছিউদ্দিন, দপ্তর/সংস্থার প্রধান হিসেবে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমদ, মন্ত্রণালয়ের গ্রেড-১০ হতে গ্রেড-১৬ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে প্রশাসন অধিশাখা-৫ এর প্রশাসনিক কর্মকর্তা হেদায়েতুল ইসলাম এবং গ্রেড-১৭ হতে গ্রেড-২০ ভুক্ত কর্মচারী ক্যাটাগরিতে সচিবের দপ্তরের অফিস সহায়ক মো. ফরহাদ হোসেনকে শুদ্ধাচার পুরস্কার দেওয়া হয়।

এসএইচআর/এসএম