তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, কেউ যেন সীতাকুণ্ডের সলিমপুরে সরকারি জায়গা দখল না করে। সরকারি জায়গা দখল বেআইনি। যারা দখল করেছে তাদের পুনর্বাসন করা হবে। 

শুক্রবার (১ জুলাই) বিকেলে চট্টগ্রামের সীতাকুণ্ডের সলিমপুরে সরকারি জায়গা পরিদর্শন শেষে সংক্ষিপ্ত এক আলোচনায় তথ্যমন্ত্রী এসব কথা বলেন। সলিমপুরে জেলখানা, ক্রীড়া কমপ্লেক্স, বিশেষায়িত হাসপাতাল, ইকোপার্কসহ বিভিন্ন সরকারি দপ্তর নির্মাণের কথা রয়েছে।  

কেউ যাতে সেখানে নতুন করে দখল না করে সেজন্য জেলা প্রশাসনকে সলিমপুরে নোটিশ দেওয়ার নির্দেশ দেন মন্ত্রী। হাছান মাহমুদ বলেন, অনেক পাহাড় কাটা হয়েছে। তবে পাহাড়ের পাদদেশে যারা বসবাস করেছেন, তাদের মধ্যে খুব বেশিজন পাহাড় কাটার সঙ্গে যুক্ত নন। তাদের এখানে যারা নিয়ে এসেছেন; তারা-ই পাহাড় কাটার সঙ্গে যুক্ত। তাদের নাম সরকারের খাতায় আছে। 

তথ্যমন্ত্রী বলেন, সিডিএ যে পাহাড় কেটে বায়েজিদ লিংক রোড করেছে; তা মোটেও সমীচীন হয়নি। সেটি বেআইনিভাবে করার কারণে পরিবেশ অধিদপ্তর তাদের (সিডিএ) দশ কোটি টাকা জরিমানা করেছে। রোডের জন্য ওভাবে পাহাড় কাটা সমীচীন নয়।

পরিদর্শনকালে চট্টগ্রাম সিটি মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুলসহ চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তা ও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারটি বর্তমানের স্থান থেকে সরিয়ে জঙ্গল সলিমপুরে নিয়ে যাওয়ার পাশাপাশি ওই এলাকায় একটি ইকোপার্ক গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। একইসঙ্গে বিশ্বমানের একটি হাসপাতাল, আইকনিক মসজিদ, বেতার ভবন, জাতীয় তথ্যকেন্দ্র, নভোথিয়েটারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সবই করা হবে পাহাড় ঠিক রেখে। 

কেএম/আরএইচ