চলতি বছরের জুনে সিলেটের সুরমা নদীর তীরের ভাঙন রক্ষা প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ শেষ হয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নে ব্যর্থ হয়েছে প্রকল্প কর্তৃপক্ষ। এজন্য এ প্রকল্পটির আরও এক বছর সময় বৃদ্ধি করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়।  

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, ‘সিলেট জেলা  সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগণা বাজার এলাকা সুরমা নদীর উভয় তীরের ভাঙন হতে রক্ষা’ শীর্ষক প্রকল্পের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করেছিল পানি উন্নয়ন বোর্ড। এর পরিপ্রেক্ষিতেই পরিকল্পনা মন্ত্রণালয় প্রকল্পটির প্রশাসনিক অনুমোদন দিয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানান, ‘সিলেট সদর ও বিশ্বনাথ উপজেলায় দশগ্রাম, মাহতাবপুর ও রাজাপুর পরগণা বাজার এলাকা সুরমা নদীর উভয় তীরের ভাঙন হতে রক্ষা’ শীর্ষক প্রকল্পের ব্যয় বৃদ্ধি ছাড়া বাস্তবায়ন মেয়াদকাল এক বছর বাড়ানো হয়েছে। প্রকল্পটি ২০২০ সালের ১ জানুয়ারি থেকে চলতি বছরের ৩০ জুন বাস্তবায়নের কথা ছিল। কিন্তু এ সময়ে প্রকল্পটি বাস্তবায়ন করতে না পারায় এক বছর সময় বাড়িয়ে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত বাস্তবায়ন মেয়াদ বৃদ্ধির প্রশাসনিক অনুমোদন দেওয়া হয়েছে।

এসআর/এসএম