নষ্ট রাজনীতি ও ভ্রষ্ট শিক্ষার কারণে দেশে শিক্ষকদের ওপর হামলা এবং তাদের পিটিয়ে হত্যার মতো ঘটনা ঘটছে। শিক্ষা ব্যবস্থা ও সমাজের মধ্য থেকে সাম্প্রদায়িকতার বীজ উপড়ে ফেলতে না পারলে ভবিষ্যতে বাংলাদেশের জন্য কঠিন সময় অপেক্ষা করছে।

শনিবার (২ জুলাই) সন্ধ্যায় চট্টগ্রামের চেরাগী পাহাড় মোড়ে ‘পিপলস ভয়েস’ আয়োজিত এক প্রতিবাদ সমাবেশ ও আলোক প্রজ্বলন কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। শিক্ষক হত্যা ও নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে এই কর্মসূচির আয়োজন করা হয়।

সমাবেশে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী বলেন, আমাদের সমাজ-রাষ্ট্র যে পর্যায়ে গেছে সেখানে হাজার হাজার জিতু তৈরি হয়েছে। নষ্ট রাজনীতি ও ভ্রষ্ট শিক্ষার কারণে এসব জিতু তৈরি হচ্ছে। শিক্ষায় গলদের কারণেই এ সংকট।

তিনি আফসোস করে বলেন, শিক্ষককে পিটিয়ে হত্যা ও গলায় জুতার মালা দেওয়ার ঘটনার পর আমরা আশা করেছিলাম শিক্ষামন্ত্রী একটি বিবৃতি দেবেন। শিক্ষা উপমন্ত্রী ছুটে যাবেন মারা যাওয়া শিক্ষকের বাড়িতে। কিন্তু তারা তা করেননি। শুধুমাত্র ওই কলেজের পরিচালনা কমিটি ভেঙে তারা দায় সেরেছেন। জিুত প্রভাবশালী পরিবারের সন্তান বলে তা হয়নি।

গলায় জুতার মালা দিয়ে আরেক শিক্ষককে মানসিকভাবে হত্যা করা হয়েছে দাবি করে আবু তাহের চৌধুরী বলেন, শিক্ষা ব্যবস্থার মধ্যে সংকট রয়েছে। আমরা এরকম দেশ চাইনি। শিক্ষা হতে হবে গণমুখী, বিজ্ঞানভিত্তিক ও অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন। এ সংকট থেকে উত্তরণে জাতীয় উদ্যোগ প্রয়োজন।

জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিন বাবুল বলেন, দেশে শুধু শিক্ষকদের ওপর নয়, একটি বিশেষ সম্প্রদায়ের মানুষের ওপর হামলা করা হচ্ছে। সাম্প্রদায়িক উস্কানি দেওয়া হচ্ছে। অনেকে চায় না ওই বিশেষ গোষ্ঠীর মানুষেরা শিক্ষকতা পেশায় আসুক।এখন শুধু বিশেষ সম্প্রদায়ের মানুষের ওপর হামলা হয়েছে। ভবিষ্যতে প্রগতিশীল রাজনীতি যারা করে, তাদের ওপর আক্রমণ হবে। আমাদের এখনই সচেতন হতে হবে।

সমাবেশে বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. মু. ইদ্রিস আলী বলেন, সমাজের রন্ধ্রে রন্ধ্রে সাম্প্রদায়িকতার বিষবাষ্প ঢুকে পড়ায় বারে বারে এ ধরনের ঘটনা ঘটছে। আমরা প্রগতিশীল চিন্তাভাবনা লালন করছি না। সেকারণেই এ ধরনের ঘটনা ঘটছে।

সভাপতির বক্তব্যে পিপলস ভয়েসের প্রধান শরীফ চৌহান ক্ষোভ প্রকাশ করে বলেন, সাম্প্রদায়িক অপশক্তি বিভিন্ন সময়ে শিক্ষক, লেখকসহ প্রগতিশীল আন্দোলনের মানুষদের ওপর হামলার ঘটনা ঘটিয়েছে। অতীতে বিভিন্ন ঘটনা ঘটলেও বিচার না হওয়ার সুযোগে তারা এ ধরণের হামলা নির্যাতন বার বার করছে। তিনি অবিলম্বে শিক্ষক নির্যাতন ও হামলার সাথে যুক্তদের দ্রুত গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।        

পিপলস ভয়েসের সাধারণ সম্পাদক আতিকুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে সংহতি জানিয়ে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিপিবি চট্টগ্রামের সভাপতি অধ্যাপক অশোক সাহা, সাংবাদিক প্রদীপ দেওয়ানজী, সংস্কৃতিকর্মী রোকসানা বন্যা, শিক্ষক মার্গারেট মনিকা জিন্স, অধ্যাপক মিনু মিত্র, শিক্ষক স্বপন কুমার সাহা, বিবি কাউসার প্রমুখ।

কেএম/এমএইচএস