চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১৪ লাখ ৫২ হাজার ৪০০ শলাকা বিদেশি সিগারেট জব্দ করেছে কাস্টম। জব্দ করা সিগারেটের মূল্য প্রায় এক কোটি ১০ লাখ টাকা।

মঙ্গলবার (৫ জুলাই) এসব সিগারেট জব্দ করা হয়েছে। বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন কাস্টমের ডেপুটি কমিশনার মোহাম্মদ নিয়ামুল হাসান।

তিনি বলেন, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি-১৪৮ ফ্লাইট মঙ্গলবার অবতরণ করে। চট্টগ্রাম কাস্টম হাউসের কাছে আগে থেকেই গোপন সংবাদ ছিল, ফ্লাইটটিতে আমদানি শর্তযুক্ত পণ্য আসতে পারে। তাই কাস্টম অফিসাররা বিমানবন্দরের কার্গো ওয়ারহাউসে চিরুনি অভিযান শুরু করে। এ সময় বিভিন্ন কার্টুনে প্রাথমিকভাবে সন্দেহজনক পণ্যের অস্তিত্ব পাওয়া যায়। পরে এসব কার্টন কেটে ইজি, মন্ড ও ব্যানসন ব্র্যান্ডের মোট ৭ হাজার ২৬২ মিনি কার্টন জব্দ করা হয়। যার মধ্যে ১৪ লাখ ৫২ লাখ ৪০০ শলাকা সিগারেট পাওয়া গেছে। এর আনুমানিক বাজার মূল্য এক কোটি ‌১০ লাখ টাকা।

তিনি বলেন, পণ্য চালানটিতে শর্তসাপেক্ষে আমদানিযোগ্য ও উচ্চ শুল্ক-কর আরোপযোগ্য পণ্য অর্থাৎ সিগারেট নিয়ে আসার মাধ্যমে বিপুল রাজস্ব ফাঁকির অপচেষ্টা করা হচ্ছিল। কিন্তু কাস্টমস অফিসারদের নিষ্ঠা ও আন্তরিকতায় তা বিনষ্ট হয়েছে। এ ঘটনায় শুল্ক আইন, ১৯৬৯ এবং অন্যান্য প্রযোজ্য আইন/বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়েছে।   

কেএম/ওএফ