পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজধানীর যাত্রাবাড়ী শনির আখড়ায় রাস্তার দুই পাশ, গোয়ালবাড়ি মোড় ও দনিয়া কলেজ মাঠে বসেছে কোরবানির পশুর হাট। হাটে ছোট-বড় নানান সাইজের গরু উঠেছে। তবে হাটে সবার চোখ ‘পদ্মা সেতু’র দিকে। ফরিদপুরের ভাঙ্গা উপজেলার বেপারী জাকির মাতব্বরের গরুটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে দর্শনার্থীরা।

জাকির মাতব্বরের দাবি, এই হাটে এটাই সবচেয়ে বড় গরু। ওজনে এক টনের বেশি হবে। দাম ১৫ লাখ টাকা চাওয়া হচ্ছে বলে জানান তিনি।

জাকির মাতব্বর ঢাকা পোস্টকে বলেন, এই গরুর বয়স তিন বছর চলছে। এক বছর বয়সে কেনা হয়েছিল। গত দুই বছর অনেক যত্নে লালন পালন করেছি। এই সময়ে গরুকে কোনো কেমিক্যাল খাওয়ানো হয়নি। তার খাবারের তালিকায় ছিল খড়, গমের ভূষি, ছোলার ভূষি, মসূরের ভূষি ইত্যাদি। এটার ওজন ১২০০ কেজি অর্থাৎ ১ টনের বেশি হবে। এজন্য ১৫ লাখ টাকা দাম চাচ্ছি। 

কেন এই গরুর নাম ‘পদ্মা সেতু’ দিলেন, জানতে চাইলে এই বেপারী বলেন, আগে সেতু ছিল না। সকালে গরু নিয়ে বের হলে সন্ধ্যা হয়ে যেতো হাটে আসতে আসতে। এবার পদ্মা সেতু দিয়ে মাত্র দেড় ঘণ্টায় চলে এলাম। সে জন্যই তার নাম রেখেছি ‘পদ্মা সেতু’। 

জাকির মাতব্বর আজকের বাজারে ২১টি গরু নিয়ে এসেছেন। তবে, বিকেল পর্যন্ত একটিও বিক্রি করতে পারেননি। এ বিষয়ে তিনি বলেন, হাটে ক্রেতার থেকে দর্শণার্থী বেশি। সবাই শুধু বড় গরু দেখার জন্য ভিড় করে। 

পদ্মা সেতুর মতো না হলেও আকারে বেশ বড়সড় কয়েকটি গরু বাজারে এনেছেন এই বেপারী। পদ্মা সেতুর পাশেই রয়েছে ৯০০ কেজি ওজনের আরও দুটি গরু, যার দাম হাঁকাচ্ছেন ৮ লাখ টাকা করে।

এএজে/এসএম