জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে বিশ্বে বাংলাদেশকে একটি সুন্দর, সমৃদ্ধ ও উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠা করার দোয়া চাওয়া হয়েছে।

ঈদের প্রথম জামাত শেষে জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান এ দোয়া করেন। এছাড়া তিনি বন্যার্তদের ওপর রহমত এবং বাংলাদেশ থেকে করোনামুক্তির দোয়া করেন।

রোববার (১০ জুলাই) সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭টা ১৫ মিনিটে শুরু হয় মোনাজাত। আট মিনিটব্যাপী চলা মোনাজাতে আল্লাহর কাছে দুই হাত তুলে দোয়া করেন ছোট-বড় সবাই।

মোনাজাতে মুফতি মাওলানা মিজানুর রহমান সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার তৌফিক দিতে আল্লাহর কাছে দোয়া প্রার্থনা করেন।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য বিশেষ দোয়া করা হয়।

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাতে অংশ নিতে ঢাকার বিভিন্ন এলাকা থেকে ভোর সাড়ে ৫টায় জায়নামাজ হাতে ভিড় করেন মুসল্লিরা। তাদের অনেকের হাতে এ সময় ছাতাও দেখা যায়।

বায়তুল মোকাররমে এবার ঈদুল আজহার মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টা, পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

এছাড়া ঈদুল আজহার প্রধান জামাত রাজধানীর হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ প্রাঙ্গণে সকাল ৮টায় অনুষ্ঠিত হবে। এখানে মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদ, কূটনীতিকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ সেই জামাতে নামাজ আদায় করবেন।

এআর/এমএআর/