ঈদুল আজহার পশু কুরবানির পর ঢাকার দুই সিটি করপোরেশনে বর্জ্য অপসারণের কাজ চলছে। এরই মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের। তবে এখনও বেশ কিছু এলাকায় বর্জ্য অপসারণ করা সম্ভব হয়নি।

রোববার (১০ জুলাই) রাত সাড়ে ৮টায় ডিএসসিসির ৬১ নং ওয়ার্ডের গোয়ালবাড়ী মোড় থেকে শনির আখড়ার আরএস মার্কেট পর্যন্ত রাস্তার মাঝখানে ও দুই পাশে গরুর গোবর, নাড়িভুঁড়ি, রক্ত, মাংস কাটায় ব্যবহৃত পাটি পড়ে থাকতে দেখা গেছে। শনির আখড়া মসজিদ থেকে আরএস মার্কেট পর্যন্ত রাস্তার মাঝখানেই রাখা হয়েছে পশুর বর্জ্যগুলো। এতে ওই এলাকায় গাড়ির জট দেখা গেছে।

একে-তো পশুর বর্জ্যের কারণে যানজট, তার ওপরে দুর্গন্ধ। নাক চেপে ওই এলাকা পার হচ্ছেন এলাকাবাসী। বর্জ্য অপসারণ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে স্থানীয় বাসিন্দা অলিউল ইসলাম বলেন, সারাদিন গেল, রাত হয়ে গেল, তাও বর্জ্য অপসারণ করা হয়নি। দুর্গন্ধে টেকা যাচ্ছে না। উত্তরের মেয়রকে দক্ষিণে বসিয়ে দিলে মনে হয় এ কাজ দ্রুত হতো।

আরও পড়ুন : চাপা অভিমানেও ঈদে মন পড়ে থাকে স্বজনদের কাছে

এ বিষয়ে ডিএসসিসির ৬১ নং ওয়ার্ডের কাউন্সিলর জুম্মন মিয়া ঢাকা পোস্টকে বলেন, এখানে গরুর হাট ছিল। তাই গতকাল রাত থেকে আমরা বর্জ্য অপসারণের কাজ শুরু করেছি। এখনও কিছু এলাকায় বর্জ্য রয়ে গেছে। আগামীকাল সন্ধ্যার আগেই সেগুলো অপসারণ করা হবে।

এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, রাত ৮টা পর্যন্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

শতভাগ বর্জ্য অপসারণ করা ওয়ার্ডগুলো হলো, ১০, ১৬, ১৭, ২৩, ২৪, ২৫, ২৬, ২৮, ২৯, ৩০, ৩১, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৯, ৫২, ৫৩, ৫৬, ৫৭, ৬৭, ৬৮, ৬৯, ৭০, ৭১, ৭২ ও ৭৪ নম্বর ওয়ার্ড। 

১৭টি ওয়ার্ড থেকে ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে। ওয়ার্ডগুলো হলো, ৫, ৮, ৯, ১১, ১৩, ১৯, ২০, ২১, ৩৪, ৪৮, ৫১, ৫৪, ৫৫, ৫৮, ৫৯, ৬৬, ৭৩ নম্বর ওয়ার্ড। 

তিনি জানান, এ পর্যন্ত সার্বিকভাবে প্রায় ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।

এএজে/এসকেডি