ঈদের আগের দিন কোরবানির হাটের বর্জ্য থেকে শুরু করে সোমবার পর্যন্ত কোরবানি বর্জ্য অপসারণে নিয়োজিত ৪২৬৭টি ট্রিপে মোট ১৯ হাজার ২২৩ টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

সোমবার (১১ জুলাই) ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন।

তিনি জানান, ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ ঈদের আগের দিন ৬৮৪টি ট্রিপে ৩৮৬৬ টন বর্জ্য অপসারণ করেছে। ঈদের দিন (রাত ১০টা পর্যন্ত) ১৫৮৮টি ট্রিপে ৬৮৭২ টন বর্জ্য এবং ঈদের পরের দিন ১৯৯৫টি ট্রিপে ৮৪৮৫ টন বর্জ্য অপসারণ করা হয়েছে।

ডিএনসিসির বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ সূত্রে জানা গেছে, এবার কোরবানির বর্জ্য অপসারণের জন্য বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব ২৪০২ জন এবং অন্যান্য বেসরকারি ব্যবস্থাপনায়সহ সর্বমোট ৯৯৯০ জন কর্মী কোরবানির বর্জ্য অপসারণে নিয়োজিত ছিল। সেইসঙ্গে বর্জ্য অপসারণে বর্জ্য পরিবহন সক্ষমতা কমপক্ষে ১০ হাজার টনে উন্নীতকরণে প্রয়োজনীয় যান-যন্ত্রপাতি নিয়োজিত করা ছিল। এ লক্ষ্যে ঈদের আগের দিন থেকে ঈদের পরের দুই দিন নিরবচ্ছিন্নভাবে বর্জ্য অপসারণের জন্য বর্জ্যবাহী ড্রাম্প ট্রাক, খোলা ট্রাক, ভারী যান-যন্ত্রপাতি, পানির গাড়ি, বেসরকারি এবং ভাড়ায় পিকআপভ্যানসহ সর্বমোট ৫৮৫টি গাড়ির ব্যবস্থা ছিল।

পরিবেশ দূষণ রোধে নেওয়া কার্যক্রম সম্পর্কে ডিএনসিসির পক্ষ থেকে জানানো হয়, কোরবানির পশুর বর্জ্য দ্বারা যাতে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি না হয় সে লক্ষ্যে জবাইয়ের স্থানে ১২টি ওয়াটার বাউজার দ্বারা তরল জীবাণুনাশক মিশ্রিত পানি স্প্রে করা হয়েছে। ৬ লাখ ৫০ হাজার পচনশীল বর্জ্য ব্যাগ, ৫৩ টন ব্লিচিং পাউডার, ৮৬৬ ক্যান (প্রতিটি ৫ লিটার) পরিচ্ছন্নতার জন্য ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে বিতরণ করা হয়েছে।

কন্ট্রোল রুম স্থাপন ও তদারকি টিম গঠন করা হয়েছিল জানিয়ে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানান, কোরবানি পশুর বর্জ্য অপসারণে নগর ভবনের নিচতলায় অস্থায়ী কেন্দ্রীয় কন্ট্রোল রুম থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করার জন্য ২৩ সদস্য বিশিষ্ট একটি তদারকি টিম কাজ করে গেছেন দিন-রাত। এসময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগসহ অন্যান্য সংশ্লিষ্ট সব কর্মকর্তা, কর্মচারীদের ঈদের ছুটিকালীন কর্মস্থলে অবস্থান করার নিশ্চয়তা বিধান করা হয়েছিল।

এদিকে আজ নগরভবনে বর্জ্য অপসারণ সংক্রান্ত সংবাদ সম্মেলন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এসময় তিনি বলেন, সবার সহযোগিতায় পূর্ব ঘোষিত ১২ ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি।

এএসএস/এসএসএইচ