চট্টগ্রামের মিরসরাইয়ের কিছমত জাফরাবাদ এলাকায় ক্রয় করা জায়গায় ভূমিহীনদের জন্য ঘর নির্মাণ করেছে সরকার। সোমবার (১৮ জুলাই) সেই আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, আগামী ২১ জুলাই আরও ১০৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে তৈরি করা ঘর দেওয়া হবে। ঘরগুলোর নির্মাণ কাজ শেষ পর্যায়ে। মীরসরাই উপজেলায় সরকারি খাসজমির স্বল্পতা থাকায় সরকার ব্যক্তিগত জমি ক্রয় করে বলেও জানান তিনি। 

তিনি বলেন, ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের জন্য জেলা প্রশাসনের কার্যালয় থেকে প্রস্তাব দেওয়া হলে ১১০টি পরিবারের জন্য ২ দশমিক ৬০ একর জমি ক্রয় বাবদ প্রধানমন্ত্রীর কার্যালয়ের হাউজ কন্সট্রাকশান ফান্ড বাই প্রাইভেট ফাইন্যান্স অ্যাকাউন্ট থেকে তিন কোটি চৌষট্টি লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। এরপর ভূমিহীন ও গৃহহীনদের পুনর্বাসনের জন্য জমি সংস্থান সংক্রান্ত নীতিমালা-২০২১ এর নির্দেশনা অনুযায়ী জমি কেনার পর বাকি টাকা প্রকল্প কার্যালয়ে ফেরত দেওয়া হয়েছে।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সারাদেশের মতো চট্টগ্রাম জেলায় ১ম পর্যায়ে ১৪৪৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। পরে ২য় পর্যায়ে চট্টগ্রাম জেলায় ৬৪৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে ১২১৬টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। 

এছাড়া চট্টগ্রাম জেলায় ৩য় পর্যায়ে (২য় ধাপ) ৫৮৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হবে। 
 
চট্টগ্রাম জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে, মীরসরাই উপজেলায় মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩৫৬টি। এর মধ্যে ১ম পর্যায়ে ৫০টি, ২য় পর্যায়ে ২৫টি এবং ৩য় পর্যায়ে (১ম ধাপে) ২০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হয়েছে। আগামী ২১ জুলাই আরো ১০৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর দেওয়া হবে। ঘরগুলোর নির্মাণ কাজ শেষ পর্যায়ে। মীরসরাই উপজেলায় সরকারি খাসজমির স্বল্পতা থাকায় ব্যক্তিগত জমি ক্রয় করে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয় সরকার। 

পরিদর্শনের সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মাদ নাজমুল আহসান, রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) মং মারমা,  মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান, উপজেলা ভূমি কর্মকর্তা এসএমএন জামিউল হিকমাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

কেএম/জেডএস