রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারের কাছে টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহজ ডট কমের যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করাসহ ৬ দফা দাবি জানিয়েছেন রেলওয়ের অব্যবস্থাপনার প্রতিবাদে কমলাপুর রেলওয়ে স্টেশনে অবস্থান কর্মসূচি পালন করা মহিউদ্দিন রনি।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুর ৩টায় লংমার্চ শেষে রেল ভবনে মহাপরিচালকের কাছে এক স্মারকলিপিতে এসব দাবি জানান তিনি।

তার অন্য দাবিগুলো হলো, যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করা; অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে, সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট ক্রয়ের ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ সুবিধা নিশ্চিত করা; যাত্রী চাহিদার সাথে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বৃদ্ধিসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা; ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্যান্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বৃদ্ধি করতে হবে এবং ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।

স্মারকলিপি গ্রহণ করে রেলের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার বলেন, আমি রনির ৬ দফা দাবি গ্রহণ করলাম। ঢাকা থেকে প্রতিদিন ২৬-৩০ হাজার মানুষ ট্রেনে যাতায়াত করতে পারে। সেখানে যদি ৫-১০ লাখ মানুষ যেতে চায়, সেটা তো সম্ভব নয়। অনলাইনে টিকিট বিক্রির সুফল পর্যায়ক্রমে দেখছি। যদি কোনো অভিযোগ থাকে তাহলে তা তদন্ত করে ব্যবস্থা নেব।

রনি কর্মসূচির বিষয়ে বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে এসব দাবির বিষয়ে কোনো নির্দেশনা না আসলে পরবর্তী কর্মসূচি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘোষণা করা হবে। আমার আন্দোলন চলবেই।

এর আগে, বেলা ১২টা ২৮ মিনিটে কমলাপুর রেলস্টেশনের বাইরে প্রধান সড়ক থেকে রনি লংমার্চ শুরু করেন। যাত্রাপথে তিনি জাতীয় প্রেস ক্লাবের সামনে দুপুর ১টা ৪০ মিনিটে এবং দুপুর ২টায় টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে বিরতি নেন। পরে দুপুর ২টা ৫০ মিনিটে তিনি আব্দুল গনি সড়কের পাশে অবস্থিত বাংলাদেশ রেলওয়ে ভবনে আসেন।

এমএইচএন/এসকেডি