রাজধানী নিউমার্কেটের পুরোনো ফুটওভার ব্রিজ ভেঙে নতুন করে আধুনিক এস্কেলেটর (চলন্ত সিঁড়ি) যুক্ত ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। 

বুধবার (২০ জুলাই) দুপর ১২টায় নিউমার্কেটে সরেজমিন জায়গা পরিদর্শন ও সম্ভাব্যতা যাচাই করেন ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস।

পরিদর্শনের সময় মেয়র মিরপুর রোডের উভয় পাশে পুরোনো ফুটওভার ব্রিজ ঘুরে দেখেন এবং নতুন ফুটওভার ব্রিজ নির্মাণের ব্যাপারে দিক নির্দেশনা দেন। এসময় তিনি নিউমার্কেটের স্থানীয় ও আশপাশের ব্যবসায়ী, মালিক সমিতির নেতাদের সঙ্গেও বিভিন্ন বিষয়ে কথা বলেন।

পরিদর্শনে মেয়রের সঙ্গে আরো উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতি. সচিব) ফরিদ আহাম্মদ, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল) কাজী মো. বোরহান উদ্দিনসহ অন্যান্য কর্মকর্তারা।

নিউমার্কেটের ফুটওভার ব্রিজটি খুবই পুরোনো ও ঝুঁকিপূর্ণ বিবেচনায় দ্রুতই নতুন আধুনিক নির্মাণের বিষয়ে কাজ শুরু করা হবে বলে জানিয়েছেন ডিএসসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেল) কাজী মো. বোরহান উদ্দিন। ঢাকা পোস্টকে তিনি বলেন, নিউমার্কেটের এই ফুটওভার ব্রিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রতিদিন এই ব্রিজ দিয়ে অসংখ্য মানুষ সড়ক পারাপার হয়। কিন্তু বর্তমানে এটি ঝুঁকিপূর্ণ। তাই ভেঙে আধুনিক ফুটওভার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেখানে এস্কেলেটর সুবিধাও থাকবে।

তিনি আরও বলেন, মেয়র আজ সরেজমিন পরিদর্শন করে আমাদেরকে নির্দেশনা দিয়েছেন। পুরোনো ফুটওভার ব্রিজ অপসারণ করে নতুন ব্রিজ নির্মাণের কার্যক্রম ত্বরান্বিত করতে রূপরেখা তৈরি করা হবে। তাছাড়া আমরা নতুন ফুটওভার ব্রিজের নকশা তৈরির কাজ শুরু করব।

আরএইচটি/জেডএস