নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে রাজনৈতিক দলগুলোর ধারাবাহিক সংলাপ চলছে। এরই ধারাবাহিকতায় রোববার (২৪ জুলাই) চারটি দলের সঙ্গে ইসির সংলাপ হওয়ার কথা ছিল। কিন্তু আজকে একটি দল আসবে না বলে জানিয়েছে দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটিকে। 

ইসির সহকারী জনসংযোগ পরিচালক আশাদুল হক বিষয়টি নিশ্চিত করেন। নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলের সঙ্গে ধারাবাহিক সংলাপ গত ১৭ জুলাই থেকে শুরু হয়েছে, যা চলবে ৩১ জুলাই পর্যন্ত।

ইসির আজকের সংলাপের তালিকায় দেখা গেছে, বেলা সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বাংলাদেশ খেলাফত আন্দোলন, দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত  জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এবং দুপুর আড়াইটা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সঙ্গে সংলাপ হওয়ার কথা থাকলেও দলটি ইসির সংলাপে অংশগ্রহণ করবে না বলে জানিয়ে দিয়েছে। এছাড়া, বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত ইসলামী ফ্রন্ট বাংলাদেশের সঙ্গে সংলাপ হওয়ার কথা রয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানিয়েছিলেন, ১৭ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত ধারাবাহিকভাবে সংলাপ অনুষ্ঠিত হবে। প্রায় প্রতিদিনই চারটি করে দলের সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিএনপির সঙ্গে যেদিন বসবে সেদিন তিনটি দল এবং আওয়ামী লীগের সঙ্গে যেদিন বসবে সেদিন দু’টি দলের অনুষ্ঠিত হবে। প্রতিটি দল ১০ জন করে সদস্য নিয়ে বৈঠকে অংশ নিতে পারবে।

এদিকে অনুষ্ঠেয় সংলাপে আওয়ামী লীগ, জাতীয় পার্টি-জাপা ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির জন্য দুই ঘণ্টা করে সময় বরাদ্দ রেখেছিল নির্বাচন কমিশন (ইসি)। তবে বিএনপি ইসির সংলাপে অংশ নেয়নি। বিএনপি ইসির সংলাপে অংশ না নিলেও আউয়াল কমিশন তাদের জন্য অপেক্ষা করবে বলে জানিয়েছে সিইসি। বাকি ৩৬টি নিবন্ধিত দলের জন্য রাখা হয়েছে ১ ঘণ্টা করে সময়।

এসআর/এসএম