চলমান তাপপ্রবাহ বিদায়ের দিনে এক ধাক্কায় দেশের তাপমাত্রা কমল ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল রাজশাহীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস আজ সন্ধ্যার পূর্বাভাসে জানিয়েছে রাজশাহীতেই সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রোববার (২৪ জুলাই) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত আবহাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানান।  

আবহাওয়া অধিদপ্তর জানায়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। যার ফলে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য কমে যেতে পারে। 

পূর্বাভাসে জানা যায়, আগামী ৪৮ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এছাড়া আগামী ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে।

পূর্বাভাসে জানানো হয়, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া হাতিয়ায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৮৯ মিলিমিটার এবং কক্সবাজারে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এসআর/আইএসএইচ